প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     পোয়া পনের….! বয়স যা-ই হোক, বঙ্গজীবনের আপাত ডেস্টিনেশন বেতসপাতার মতো তন্বী হওয়া। এর জন্য জিম, এক্সারসাইজ, ডায়েটিং কতো আয়োজন!

 

কিন্তু মাথার উপর খাঁড়ার মতো ঝুলছে লক্ষ্যপূরণের চাপ। সময় কোথায় এত কিছু মেনটেইন করার? এদিকে টোনড বডি না হলে তো পাত্তাও পাবেন না কোথাও! তাই কম সময়ে স্লিম-ট্রিম হওয়ার ১৫টি পন্থা রইল আপনাদের জন্য।

১. চটপট রোগা হতে চাইলে রামগড়–রের ছানা হয়ে না থেকে রোজ মাত্র ১০-১৫ মিনিট প্রাণ খুলে হাসুন। এতেই হপ্তায় ২৮০ ক্যালোরি বার্ন করে ফেলবেন।

২. নিয়ম মেনে প্রতি সপ্তাহে আকুপাংচার করাতে পারলে ৩ মাসে কম-বেশি ৪.৫ ওজন কমবে। শুধু তাই নয়, আকুপাংচার করালে যখন তখন খিদে পাওয়াটাও কনন্ট্রোলে আসে।

৩. প্রতিদিন এক কাপ টক দইয়ে আধ চা চামচ দারচিনি মিশিয়ে খেতে থাকুন। দারচিনি হজম শক্তি বাড়ায়। এবং মাত্র আধ চামচ দারচিনিই শরীরের বাড়তি মেদ ঝরানোর পক্ষে যথেষ্ট।

৪. ভুলেও কাজ করতে করতে খাবেন না। বরং হাত ফাঁকা হলে ধীরে সুস্থে বসে খান। এতে কিন্তু অন্তত ২৫০ ক্যালোরি খাবার কম প্রবেশ করবে আপনার শরীরে। কারন, খেতে খেতে কাজ করলে খাওয়ার দিকে মন থাকবে। আর আপনি বে-খেয়ালে বেশি খেয়ে ফেলবেন।

৫. সমীক্ষা বলছে, একগ্লাস গাজরের রস সপ্তাহে দুই পাউন্ডের মতো ওজন কমাতে পারে। কারণ গাজরের মধ্যে থাকা ফাইবার আর নিউট্রিয়েন্ট মেদ ঝরাতে সাহায্য করে।

৬. ডায়েটে ক্যালসিয়াম রাখুন। বাড়তি ওজনের ২.৬ শতাংশ কমবে এতেই।

৭. অনেকেই জানেন না, রেড মিট স্বাস্থ্য সচেতনদের কাছে নিষিদ্ধ হলেও ওজন কমাতে এটি সিদ্ধহস্ত। কারণ, রেড মিট প্রোটিন সমৃদ্ধ হওয়ায় মেদ নয় মাংসপেশী তৈরি করতে সাহায্য করে।

৮. একা একা শরীরচর্চার বদলে কাউকে সঙ্গে নিয়ে করুন। তাহলে উৎসাহ পাবেন বেশি এবং ফল ভালো হবে।

৯. খাওয়ার পাতে মরিচ খান। হজমশক্তি প্রায় ২৫ শতাংশ বেড়ে যাবে।

১০. কাজের সময় চেষ্টা করবেন নার্ভাস না হতে। এতে আপনার মধ্যে স্ট্রেস তৈরি হবে। আর স্ট্রেস কাটাতে আপনিও প্রচুর পরিমাণে খেতে শুরু করবেন। স্ট্রেস কাটাতে কিছু খেতে ইচ্ছে করলে মিষ্টি খেতে পারেন। এবং সেই সঙ্গে দু’মিনিট ধীরে ধীরে শ্বাস নিন আর ছাড়–ন। এতে মেদ জমার প্রবণতা তুলনায় কম থাকবে।

১১. কখরো মিল স্কিপ করবেন না। আর দিনে দু’বার কমপক্ষে ২৫০ ক্যালোরি এনার্জির স্ন্যাকস নেবেন। এইভবে নিয়মিত খেতে পারলে নিজে থেকেই ৩০ শতাংশ পর্যন্ত ওজন কমে যাবে।

১২. টিভি খেতে খেতে না খাওয়াটাই ভালো। এতে অন্যমনস্ক হয়ে বেশি খেয়ে ফেলতে পারেন বরং টিভি দেখে না খেলে বছরে ৩.৫ ক্যালোরি পর্যন্ত ওজন বাড়বে না.

১৩. জানেন কি, ২০ মিনিটের লাভ মেকিং ১৫০ ক্যালোরি পর্যন্ত মেদ ঝরিয়ে দিতে পারে!

১৫. রোজ গ্রিন টি খেতে পারলে ২০ শতাংশ পর্যন্ত ক্যালোরি বার্ন করতে পারবেন।