প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :        এগার বছরে পা দিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। রাত পোহালেই মহারণে নামবে মুম্বাই ইন্ডিয়ান্স এবং সানরাইজার্স হায়দরাবাদ। গৌতম গম্ভীর, বিরাট কোহালি বা মহেন্দ্র সিংহ ধোনি- আইপিএলে তাদের নেতৃত্ব সব সময়েই খবরের শিরোনামে। নেতা হিসেবে তাদের সাফল্যের গ্রাফ সব সময়েই উপরের দিকে। কিন্তু এমন অনেক অধিনায়ক আছেন যারা আন্তর্জাতিক ক্রিকেটের মহাতারকা হলেও অধিনায়ক হিসেবে ব্যর্থ হয়েছেন আইপিএলে। এমন কয়েকজন অধিনায়ক সম্পর্কে জেনে নেওয়া যাক।

 

সৌরভ গাঙ্গুলী: ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর আইপিএল ক্যারিয়ার খুবই বিবর্ণ কলকাতা নাইট রাইডার্স বা পরবর্তীতে পুনের অধিনায়ক হিসেবে একবারেই সফল হতে পারেননি। ভারতীয় অধিনায়ক হিসেবে যিনি অত্যন্ত সফল, সেই সৌরভের নেতৃত্বে ৪২টি ম্যাচের মধ্যে মাত্র ১৭টি দল জিতেছে। শিরোপা তো দূরের কথা। একটা সময়ে কোনো ফ্র্যাঞ্চাইজিই তাকে কিনতে চায়নি।

শেন ওয়াটসন: রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে ২৪ ম্যাচের মধ্যে মাত্র ৮ ম্যাচে দলকে জেতাতে পেরেছে অজি তারকা অল-রাউন্ডার শেন ওয়াটসন। যদিও একজন অলরাউন্ডার হিসাবে তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত।

মাহেলা জয়াবর্ধনে: শ্রীলঙ্কার এই কিংবদন্তি ক্রিকেটার অধিনায়ক হিসেবে আইপিএলে তেমন দাগ কাটতে পারেননি। কিংস ইলেভেন পাঞ্জাব, কোচি, দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে ৩০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন জয়া। কিন্তু জিতেছেন মাত্র ১০ ম্যাচ। এখন তিনি মুস্তাফিজদের মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ।

কুমার সাঙ্গাকারা: আইপিএলে নেতৃত্ব দিয়ে ব্যর্থ হওয়া আরেক লঙ্কান কিংবদন্তি হলেন কুমার সাঙ্গাকারা। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই উইকেটকিপার ব্যাটসম্যান আইপিএলে ৪৭টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। তার মধ্যে মাত্র ১৫টি ম্যাচ জিতেছেন। কিংস ইলেভেস পাঞ্জাব, ডেকান চার্জার্স, সানরাইজার্স হায়দরাবাদের জার্সি গায়ে মাঠে নেমেছেন তিনি।