প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     জিমেইলের নকশায় বড় ধরনের পরিবর্তন আনার পরিকল্পনা করছে গুগল। এরই ধারাবাহিকতায় আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন রূপে আসছে জিমেইল। ব্যবহারকারীকে নতুন ধরনের জিমেইলের অভিজ্ঞতা দিতে এ পরিবর্তন আনা হচ্ছে বলে জানান তারা।

 

জিমেইল ওয়েব সংস্করণে স্মার্ট রিপ্লাইয়ের মতো নতুন ফিচার যুক্ত হবে। এ ছাড়া জিমেইল অ্যাপ থেকে সরাসরি ক্যালেন্ডার ব্যবহারের মতো অন্যান্য গুগল অ্যাপ ব্যবহারের সুযোগ থাকবে।এছাড়াও ‘স্নুজ’ বাটনের মাধ্যমে ব্যবহারকারীরা কোনো নির্দিষ্ট ইমেইল থেকে আসা ইমেইল একটি নির্দিষ্ট সময়ের জন্য হাইড করে রাখতে পারবে। এতে যুক্ত করা হচ্ছে অফলাইন ফিচারটিও।

 

গুগল সম্প্রতি জি স্যুট অ্যাডমিনদের কাছে একটি বার্তা পাঠিয়েছে। জি স্যুট অ্যাডমিনরা গুগলের ডোমেইন পরিচালনা করে থাকে।জিমেইলের ডেস্কটপ সংস্করণের নতুন ও পরিচ্ছন্ন একটি সংস্করণ আসবে। নতুন ফিচার ও নকশার বিষয়টি নিশ্চিত করেছে গুগল কর্তৃপক্ষ। তারা বলেছে, জিমেইলে বড় ধরনের পরিবর্তন নিয়ে কাজ চলছে। তবে তা পুরোপুরি কার্যকর হতে আরও সময় লাগবে। এখনই বেশি কিছু বলা যাচ্ছে না। তবে অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাপ ব্যবহারকারীরা বেশ কিছু নতুন ফিচার পাচ্ছেন, সে বিষয়টি নিশ্চিত।

 

প্রযুক্তিবিষয়ক সংবাদের ওয়েবসাইট দ্য ভার্জ অবশ্য নতুন ডিজাইন সম্পর্কে কয়েকটি নতুন লেআউট উদ্ধার করতে সমর্থ হয়েছে। এ থেকে দেখা যায়, নতুন জিমেইলের সাইডবারে ক্যালেন্ডার এবং নোট ব্যবহার করার অ্যাপ এবং টাস্ক যুক্ত করা হয়েছে।