প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     সুখ কী জিনিস তা নিয়ে বহুদিন ধরেই গবেষণা করছে মানুষ। তার পরও এতদিন এর সঠিক কোনো সমীকরণ জানা যায়নি। তবে সম্প্রতি সুখের সমীকরণ আবিষ্কার করার দাবি করেছেন বিজ্ঞানীরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।খুবই সহজ একটি বিষয় সুখের এ সমীকরণের অর্থ করলে যা দাঁড়ায়। সহজ ভাষায় এটা হলো- সুখ আপনার আশার ওপর নির্ভরশীল। এ বিষয়ে গবেষণা করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) বিজ্ঞানীরা।

 

গবেষণাপত্রটির লেখক ও ইউসিএলের গবেষক ড. রব রাটলেজ বলেন, আমরা গবেষণায় যা পেয়েছি তার মূল বিষয় হলো, সবকিছু কত ভালোভাবে চলছে তার ওপর সুখ নির্ভর করে না। তার বদলে আশার তুলনায় সবকিছু ভালোভাবে নাকি বাজেভাবে চলছে তার ওপরই নির্ভর করে সুখ।

তিনি আরো বলেন, আমাদের অংকের সূত্র থেকে অতীত সাফল্য ও আশার ওপর নির্ভর করে অনুমান করতে পারে কেউ কতখানি সুখী হবে। তবে এক্ষেত্রে কারো সুখের মাত্রা বেশি বা কম করতে তারা অপারগ বলে জানিয়েছেন। তবে তাদের সমীকরণ অনুযায়ী অনুমান করা যায় যে, কোনো ব্যক্তি কতখানি সুখী।

এ গবেষণায় ২৬ জন অংশগ্রহণকারীকে একটি খেলা খেলতে হয়। এ খেলায় দেওয়া প্রণোদনার ভিত্তিতে বিভিন্ন প্রবণতা নির্ণয় করা হয়। এ ছাড়াও বিভিন্ন পর্যায়ে এ গবেষণায় ১৮ হাজারেরও বেশি মানুষের প্রবণতা বিশ্লেষণ করা হয়।

গবেষণার ফলাফল মানুষের বিষণ্নতা নির্ণয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ‘প্রসেডিংস অব দ্যা ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’-এর অনলাইনে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।