প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     নারীর ক্ষমতায়নের এক অনন্য বাস্তব উদাহরণ সৃষ্টি করেছে এশিয়ার মুসলিম দেশ আফগানিস্তান। বিশ্বের প্রথম পুরোপুরি নারী পরিচালিত টেলিভিশন ‘জান টিভি’ সগৌরবে দেশটিতে অনুষ্ঠান ও সংবাদ প্রচার করছে। দেশটির আঞ্চলিক ভাষায় নারীদের জান বলা হয়। আর এখন পর্যন্ত এটিই পৃথিবীর একমাত্র টিভি চ্যানেল যেখানে সবাই নারী কর্মী।

 

একদল নারীর হাত ধরে ২০১৭ সালের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের রাজধানী কাবুলে বেসরকারি টেলিভিশন চ্যানেলটি যাত্রা শুরু করে। বর্তমানে চ্যানেলটিতে অর্ধশতাধিক নারী কর্মী কাজ করছেন।

এখন পর্যন্ত বিশ্বের একমাত্র নারী পরিচালিত টিভি চ্যানেল হলেও আন্তর্জাতিক গণমাধ্যমে বিষয়টি নিয়ে তেমন প্রচার নেই। এমনকি উইউকিপিডিয়াতেও টেলিভিশনটি সম্পর্কে তথ্য রয়েছে খুবই কম।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানদের শাসনামলে নারীদের অধিকার ভূলুণ্ঠিত হয়েছিল। সাংবাদিকতা দূরে থাক, শিক্ষার সুযোগ থেকেই তাদের বঞ্চিত করা হয়েছিল। কিন্তু তা থেকে বের হয়ে এসে নিজেদের সমাজে মাথা উঁচু করে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটির নারীরা। তারই বহি:প্রকাশ ঘটছে এভাবে।

জান টিভিতে নারীরা নিয়মিত সংবাদ, টক শো এবং নারী অধিকার বিষয়ক অনুষ্ঠান সম্প্রচার করছেন। টিভি চ্যানেলটির কর্তৃপক্ষের আশা, তাদের এই উদ্যোগের ফলে শুধু আফগানিস্তানেই নয় বিশ্বের যেসব স্থানে নারীদের অধিকার ক্ষুন্ন হচ্ছে তা থেকে বের হওয়ার আশার আলো দেখাবে ‘জান টিভি’।

টিভি চ্যানেলটির প্রধান প্রতিবেদক সাগুফতা সিদ্দিকী জানান, বর্তমানে আফগানিস্তানে সহস্রাধিক নারী কর্মী সাংবাদিকতার সঙ্গে যুক্ত রয়েছেন। তবে এই পর্যন্ত আসতে আফগানিস্তানের নারীদের প্রচুর ত্যাগ ও কষ্ট স্বীকার করতে হয়েছে। নারীর ক্ষমতায়ন এখনও দেশটিতে সহজ বিষয় নয়!

তবে তিনি বলেন, নারীর ক্ষমতায়নে তাদের চ্যানেল ধারাবাহিকভাবে লড়াই চালিয়ে যাবে। আর চ্যানেলটির কর্তৃপক্ষের আশা, জান টিভি শুধু দেশেই নয় সারা বিশ্বের নারীদের স্বপ্ন পূরণে অনুপ্রেরণা হয়ে থাকবে।