প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :    বড় ধরনের রদবদল এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে। নতুন চুক্তি থেকে বাদ পড়েছেন ৬ ক্রিকেটার। বাদ পড়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ এবং সাব্বির রহমান। তাছাড়া ক্রিকেটারদের বেতন বাড়ানোর যে গুঞ্জন ছিল, সেটাও সত্য হয়নি। নতুন চুক্তিবদ্ধ ১০ ক্রিকেটারের কোনো বেতন-ভাতা বাড়ানো হয়নি।

 

আজ বুধবার বিসিবির কার্যনির্বাহী কমিটির সভা শেষে সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। কয়েকদিন ধরেই গুঞ্জন ছিল বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যা এবার কমিয়ে আনা হচ্ছে। প্রথমে ২ জন শোনা গেলেও পরে ৪ জনকে বাদ দেয়া হচ্ছে এমনটাই শোনা গেছে। কিন্তু বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন ৬ জন।

তারকা ক্রিকেটারদের বাদ পড়ার ব্যাখ্যা হিসেবে বিসিবি মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলেছেন, ‘এটা ক্রিকেট পরিচালনা বিভাগ ও নির্বাচকেরা ঠিক করেছে। তারা মনে করছে, এই খেলোয়াড়দের পারফরম্যান্স চুক্তিতে রাখার মতো যথেষ্ট নয়।’

আগের চুক্তি থেকে রাখা হয়েছে ১০ জনকে। এর সঙ্গে যোগ হবেন তিন তরুণ খেলোয়াড়। কেন্দ্রীয় চুক্তিতে থাকবেন মোট ১৩ ক্রিকেটার। গত বছর সংখ্যাটি ছিল ১৬। নতুন চুক্তিতে থাকা ১০ ক্রিকেটার হলেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ, মুস্তাফিজ, মিরাজ, তাইজুল, রুবেল ও মুমিনুল। বাকীদের নাম দ্রুতই অন্তর্ভূক্তি করা হবে।

এছাড়া অক্টোবরের প্রথম সপ্তাহে বিপিএলের ৬ষ্ঠ আসর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এছাড়া এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) পরবর্তী সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপন মনোনয়ন পেয়েছেন।