প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :      সাত’শ বছর বয়সী একটি বট গাছ বাঁচাতে দেওয়া হচ্ছে স্যালাইন। এশিয়ান নিউজ এজেন্সি (এএনআই)-এর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর প্রকাশ করেছে।

 

ভারতের তেলেঙ্গানা রাজ্যে প্রায় তিন একর জমি নিয়ে দাঁড়িয়ে আছে একটি বিশাল বট গাছ। ৭০০ বছরের পুরোনো বট গাছটির একটি ডাল উইপোকায় আক্রান্ত হয়। আর তাই গাছটিকে বাঁচাতে ডালে ডালে স্যালাইন লাগিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

স্থানীয়দের ধারণা, এই বট গাছটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বটগাছ। এএনআই’র বরাত দিয়ে আজ বৃহস্পতিবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত ডালটি বাঁচাতে কর্মীরা পুরো গাছ জুড়ে কীটনাশকের স্যালাইন লাগিয়েছেন।

মাহবুবনগর জেলার বন কর্মকর্তা গঙ্গা রেড্ডি এনডিটিভিকে বলেন, ‘প্রথমে আমরা গাছটির বিভিন্ন ডালে ক্লোপিওরোফস নামক কীটনাশক দিই। তবে পদার্থটি ছিদ্র দিয়ে বের হয়ে আসলে স্যালাইনের মতো করে ডালে লাগিয়ে দেই। এ ছাড়া পোকার আক্রমণ কমাতে নিয়মিত গাছের গোড়াতে পানি দিচ্ছি।’

এই বন কর্মকর্তা আরও বলেন, ‘গাছটি এখন সুস্থ আছে। আশা করি, অল্প কিছুদিনের মধ্যেই গাছটি ভালো হয়ে উঠবে। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর জনসাধারণের দেখার জন্য খুলে দেওয়ার পরিকল্পনা করছি।