প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে দ্বিতীয় দিনের মতো যুক্তি উপস্থাপন শুরু করেছেন তার আইনজীবীরা। রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার পঞ্চম বিশেষ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামানের আদালতে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা ২৫ মিনিটে যুক্তি উপস্থাপন শুরু হয়।

আদালতে খালেদা জিয়ার পক্ষে দ্বিতীয় দিনের যুক্তি উপস্থাপন করছেন তার আইনজীবী আবদুর রেজাক খান। এর আগে সকাল ১১টা ৬ মিনিটে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আদালতে হাজির হন। বুধবার প্রথম দিনের যুক্তি উপস্থাপন করেন আবদুর রেজাক খান।

 

 

মঙ্গলবার রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। দুর্নীতি দমন কমিশনের প্রধান কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল এ মামলার অনুসন্ধান প্রতিবেদন ও এজাহার পড়ার মধ্য দিয়ে যুক্তি উপস্থাপন শুরু করেন। দুই ঘণ্টারও বেশি সময় শুনানি শেষে রাষ্ট্রপক্ষ মামলার প্রধান আসামি খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড প্রার্থনা করেন। আজ ও কাল বৃহস্পতিবার আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য রয়েছে। উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণা করবেন বিচারক।

 

 

তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক।

এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে ২০০৯ সালের ৫ আগস্ট তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার তৃতীয় বিশেষ জজ অভিযোগ গঠন করে খালেদা জিয়াসহ ছয় আসামির বিচার শুরু করেন। মামলায় খালেদা জিয়াসহ আসামি ছয়জন।