প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :    নারীর শারীরিক সৌন্দর্যের মূল আধার তার বক্ষ যুগল। সুন্দর আকৃতির নিটোল স্তন সব মেয়েদেরই কাম্য।

 

কিন্তু কর্মব্যস্ত জীবনে নারীরা নিজের দেহের প্রতি খুব কমই যতœ নিতে পারেন। তাই সম্মুখীন হতে হয় নানান সমস্যার পাশাপাশি স্তন আকৃতি নষ্ট হয়ে যাওয়ারও।

কিভাবে সুরহা করবেন এই সমস্যার? আসুন জেনে নিই তার উপায়:

পিল খাওয়া : জন্ম নিয়ন্ত্রক পিল খাওয়ার ফলে আপনার স্তনের আকার বৃদ্ধি পেতে পারে সাধারণের থেকে ২ সাইজ বেশি। তাই পিল খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিতে ভুলবেন না।

ভুল সাইজের ব্রা পরা : স্তনের সাইজ অনুযায়ী যদি সঠিক মাপের ব্রা না পরা হয় তাহলে তা স্তনের আকার নষ্ট হওয়ার জন্য দায়ী। তাই ব্রা কেনার সময় অবশ্যই দেখেশুনে সঠিক মাপের ব্রা কেনা উচিৎ।

আবার অন্যদিকে ১৫ বছরের একটি গবেষণার পর ২০১৩’তে প্রকাশ করা হয়, যে সকল নারীরা কখনোই ব্রা পরেননি তাদের স্তন যারা সবসময় ব্রা পরছেন তাদের থেকেও সুগঠিত।

তাছাড়া বড় স্তনের ক্ষেত্রে মিনিমাইজিং ব্রা ব্যবহার করতে পারেন। এর বিভিন্ন ডিজাইন রয়েছে। আপনার ব্রেস্টের মাপ অনুযায়ী ব্রা কিনুন। যার ফলে, ব্রেস্টকে অন্তত ২ সাইজ কম দেখাবে। এছাড়া মিনিমাইজিং ব্রা পরতে আরামদায়ক এবং ব্রেস্টের সাইজ কম দেখানোর অন্যতম উপায়।

অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা : আপনি যদি অতিরিক্ত ডায়েট করে থাকেন তাহলে তা স্তনের জন্য ক্ষতিকর। খুব বেশি ডায়েট করার জন্য দেহের চামড়ার সতেজ ভাব কমে যায় চামড়া ঝুলে পড়ে। এবং ওজন কমানোর পরে নারীদেহে সবার প্রথমে ওজন কমে স্তনের কারণ স্তনেই সবচেয়ে বেশি ফ্যাট থাকে।

সুষম খাবার ও পর্যাপ্ত পানি না খাওয়া : সুষম খাদ্যর অভাবেও শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে স্তনের আকার নষ্ট হতে পারে। সর্বদা সুস্থ থাকার মূল মন্ত্রই পানি। ঠিক মতো পানি না খেলে যেমন ত্বকের লাবণ্যতা নষ্ট হয়ে যায় ঠিক একই ভাবে স্তনের আকারও নষ্ট হয়ে থাকে। তাই সুস্থ থাকতে ও সুগঠিত স্তন পেতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া উচিত।

ধূমপান : দীর্ঘ ৮ বছরের একটি গবেষণার পর বলা হয়েছে যে স্তনের আকার নষ্ট হওয়ার পিছনে ধূমপান করা অন্যতম কারণ। ধূমপানের ফলে নারীর স্তনের টানটান ভাব নষ্ট হয়ে যায় এবং যার কারণে স্তন সুগঠিত থাকে না