প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :     বেশি দিন বাঁচতে চাও তো পুরুষদের এড়িয়ে চল, জন্মদিনে কেকের টুকরোয় কামড় বসিয়ে পরামর্শ দিলেন জেসি গ্যালান। তার এই পরামর্শ দেওয়ার হক তো রয়েইছে।

 

গত ২ জানুয়ারি সেঞ্চুরি পার করে ১০৯ তে পা দিলেন তিনি। জন্মদিনে মধ্যাহ্নভোজের সঙ্গে এক টুকরো কেক খেতে খেতেই আরও বললেন, রোজ রোজ সেদ্ধ খাবার খাও। অত তেল-ঝাল-মশলা খেয়ে কোনও লাভ নেই। কথায় বলে, তেমাথার পরামর্শ নেবে।
জেসি বয়সের ভারে অতটাও ঝুঁকে পড়েননি যে তাকে তেমাথা বলতে হবে। এখনও প্রতি রবিবারে নিয়ম করে চার্চে যান, সব কটা কনসার্টেও যান স্কটল্যান্ডের এই প্রবীণতমা। তার জীবনযাত্রা খুবই স্বাস্থ্যসম্মত। এ কথা জানিয়েছেন বয়স্ক নাগরিকদের সাহায্যার্থে নিযুক্ত এক কর্মী।

জেসি দীর্ঘায়ু হওয়ার গোপন চাবিকাঠি সম্পর্কে বলেছেন, পুরুষগুলোকে দূরে রাখতে হবে। তারা কাজে লাগার থেকে ঝামেলা পাকায় বেশি।

তিনি বলেছেন, নিয়মিত শরীর চর্চা করতে হবে। প্রতিদিন সকালে গরম গরম সব্জি সেদ্ধ খেতে হবে। আর কখনও বিয়ে কোর না।

অ্যাবেরডিনশায়ারের একটি খামারের দু’কামরার কুঁড়েতে জন্ম হয়েছিল জেসির। ১৩ বছর বয়সে বাড়ি ছাড়তে হয় তাকে। তখন গোয়ালিনীর কাজ নিয়ে বাড়ি ছাড়তে হয়েছিল তাকে।

১০৯ বছরে ক্লারা ডসন মারা যাওয়ার পর জেসিই এখন স্কটল্যান্ডের প্রবীণতমা। ইংল্যান্ডে সব চেয়ে প্রাচীন মানুষ ১১৪ বছরের ইথেল ল্যাং।

গত বছর ইংল্যান্ডে শতায়ূদের ওপর চালানো একটি সমীক্ষা রিপোর্টে বলা হয়েছিল, বন্ধু-বান্ধব ও পরিবারের লোকজনদের সঙ্গে সময় কাটানো এবং শরীরচর্চা দীর্ঘ জীবনের অন্যতম চাবিকাঠি।