প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :   ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সম্পাদিত পরমাণু চুক্তি নিয়ে ইরানের পক্ষে থাকার সম্মতি দিয়েছে বৃটেন, ফ্রান্স ও জার্মানি।

 

শনিবার বৃটেনের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখার এটিই সবচেয়ে উত্তম পন্থা বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ২০১৫ সালে ইরান ও বিশ্বের শীর্ষ ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তি সাক্ষর হয়। ওই চুক্তিতে ইরান পরমাণু কেন্দ্র ইউরেনিয়াম সমৃদ্ধ করা সীমিত করে।

কিন্তু ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে ওই চুক্তি বাতিল বা চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এজন্য ট্রাম্প বৃটেন, জার্মানি, ফ্রান্স সহ অন্যান্যদেরও চুক্তি থেকে বের করে নেয়ার চেষ্টা করছে।

কিন্তু চুক্তি সাক্ষরের পর থেকে ইরান যথাযথভাবে চুক্তি অনুসরণ করছে। এমন প্রেক্ষিতে রবিবার থেরেসা মের কার্যালয় থেকে এ ঘোষণা দেয়া হল।

বিবৃতিতে বলা হয়েছে, থেরেসা মে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। ফোনে তিন দেশের নেতারা আলাপ-আলোচনার মাধ্যমে এ সিদ্ধান্ত নিয়েছেন।