প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :   বিশ্বের সবগুলো দেশ ভ্রমণ করেছেন এমন মানুষের সংখ্যা প্রায় দেড়শ। আর তাদের অধিকাংশই ইউরোপিয়ান বা আমেরিকান। কিন্তু যদি একজন কালো চামড়ার নারী বিশ্বের সবগুলো দেশ ভ্রমণ করতে চান তখন? আর সেই কঠিন কাজটিই করতে চাইছেন জেসিকা নাবঙ্গো।

 

জাতিসংঘের হিসাবে বিশ্বে দেশের সংখ্যা ১৯৩টি এবং দুটি ‘নন-অবজারভার স্ট্যাটাস’ রয়েছে। সবগুলো দেশ ভ্রমণ করতে পারলে তিনি হবেন বিশ্বের সবগুলো দেশ ভ্রমণ করা প্রথম কালো নারী।

 

জেসিকা নাবঙ্গো বিশ্বের সবগুলো দেশ ভ্রমণ করতে চান। আর এজন্য ইতোমধ্যেই কাজ শুরু করেছেন তিনি। নাবঙ্গো অবশ্য এ কাজে কিছুটা সুবিধা পাচ্ছেন জাতিসংঘ থেকে। কারণ তিনি জাতিসংঘের একজন কর্মী। আর তিনি জন্মগ্রহণ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে।

 

নাবঙ্গো অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করছেন। পাশাপাশি তার রয়েছে উগান্ডার পাসপোর্টও। মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্ট দিয়ে উত্তর কোরিয়া ও ইরান ভ্রমণ করা দুরুহ কাজ। তাই তিনি উগান্ডার পাসপোর্ট দিয়ে এ দুটি দেশ ভ্রমণ করার পরিকল্পনা করেছেন।

 

২০১৬ সালে নাবঙ্গো তার স্বপ্ন সফল করার কাজ শুরু করেন। এখন পর্যন্ত তিনি ১০৯টি দেশ ভ্রমণ করে ফেলেছেন। এ বছর শেষেই এ সংখ্যাটি ১৭২ পৌঁছাবে। আর আশা করছেন বাকি দেশগুলোতে ভ্রমণ শেষ করবেন ২০১৯ সালের মধ্যেই।