প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  টেস্ট র‍্যাংকিংয়ে সুখবরের সুবাতাস বইছে টিম টাইগারের শিবিরে। দেশের জন্যে দারুণ খবর তো বটেই। আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশ দলের। র‍্যাংকিং তালিকায় ৯ থেকে ৮-এ উঠে এসেছে সাকিব আল হাসানের দল। এই প্রথমবারের মতো তালিকার ৮ নম্বর দখল করলো বাংলাদেশ।

 

ওদিকে, ক্রিকেটের দুনিয়ায় প্রতাপশালী দল ওয়েস্ট ইন্ডিজকে হটিয়ে তার জায়গাটি দখল করেছে লাল-সবুজের দল। কাজেই র‍্যাংকিংয়ে ৯-এ নেমে গেছে দলটি। এখন বাংলাদেশের পরই ওয়েস্ট ইন্ডিজ। দলটির সংগ্রহ ৬৭ রেটিং পয়েন্ট। আর বাংলাদেশের পয়েন্ট ৭৫। গত এপ্রিলেই ৭১ পয়েন্ট নিয়ে তালিকায় ৯ নম্বরে অবস্থান করছিল বাংলাদেশ। এবার যোগ হলো আরো ৪ পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে ৫ পয়েন্ট।

র‍্যাংকিংয়ের ৭-এ আছে পাকিস্তান। তাদের রেটিং পয়েন্ট ৮৬। ভারত আছে শীর্ষে, তাদের রেটিং পয়েন্ট ১২৫। দ্বিতীয় অবস্থানে দক্ষিণ আফ্রিকা, পিছিয়ে আছে ১৩ পয়েন্টে। অস্ট্রেলিয়া উঠে এসেছে ৩-এ, রেটিং পয়েন্ট ১০৬। নিউজিল্যান্ড ১০২ রেটিং পয়েন্ট নিয়ে পরের স্থান দখল করেছে। তালিকার ৫ ও ৬-এ থাকা দুটি দল যথাক্রমে ইংল্যান্ড (৯৮ রেটিং পয়েন্ট) ও শ্রীলঙ্কা (৯৪ রেটিং পয়েন্ট)।

২০১৫ সাল থেকে ২০১৮ এর মধ্যে জয়ের পাল্লা মোটেও ভারী নয়। এই তিন বছরে মোট ১৮টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র ৩টিতে। পরাজয় এসছে ১০টিতে। আর ৫টিতে ড্র। আর ৯-এ যাওয়া ওয়েস্ট ইন্ডিজ একই সময়ের মধ্যে ২৮টি টেস্ট খেলে ১৮টি হারের বিপরীতে মাত্র ৫টিতে জিতেছে।