প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :        দাঁতের গর্তসহ অনেক সমস্যা- চুলের যত্নে কি ধরণের তেল ব্যবহার করেন? বেশির ভাগ মানুষই বলবেন তাঁরা নারকেল তেল ব্যবহার করে থাকেন। তবে কেউ কি জানেন, দাঁতের যত্নে নারকেল তেল কতটা উপকারী?

 

 

 

দোকানে সাজানো হাজার খানেক ব্র্যান্ডের টুথপেস্টের মধ্যে কোনটা যে ভালো, সেটা বুঝে উঠতেই অর্ধেক সময় চলে যায়। তবে বিশ্বাস করুন বেশীরভাগ টুথপেস্টের মধ্যেই থাকে প্রচুর পরিমাণে কেমিক্যাল।

 

 

 

যার ফলে অনেক সময়ই দাঁতের সমস্যা যেমন, দাঁতে গর্ত হওয়া, দাঁত ব্যাথার মতো সমস্যাগুলি কমার বদলে আরও বেড়ে যায়।

 

 

 

টুথপেস্টের মধ্যে ট্রাইক্লোসান জাতীয় পাউডার বা গুঁড়ো মেশানো হয়, যা ব্যাকটেরিয়া নষ্ট করতে সাহায্য করে। যদিও এটি প্রতিদিনের ব্যবহারে জন্য মোটেও ভালো নয়। কারণ অনেক সময় টুথপেস্ট আমাদের পেটেও চলে যায় এবং এর ফলে শরীর খারাপও হতে পারে।

 

 

 

এছাড়াও টুথপেস্টের মধ্যে সোডিয়াম লরিল সালফেট থাকে, যা আমাদের স্বাদকোরকের ক্ষতি করে। অন্যদিকে, নারকেল তেল পুরোপুরি প্রাকৃতিক উপাদানে তৈরি হওয়ায় এটি দাঁত বা মুখের ভিতরে কোনও ক্ষতিসাধন করে না।

 

 

 

 

তাহলে কীভাবে নারকেল তেল দিয়ে দাঁতের গর্ত সহ নানান সমস্যা দূর করবেন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

 

 

 

উপাদান:

এক কাপের অর্ধেক নারকেল তেল
২-৩ চামচ বেকিং সোডা
১৫-৩০ ফোঁটা লেবুর রস
পিপারমিন্ট তেল

 

 

 

 

পদ্ধতি:

সবকটি উপাদান একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটির ব্যবহারে দাঁতে গর্ত হওয়ার সম্ভাবনা কমে যায় এবং এর সঙ্গে সম্পর্কিত সমস্যা সমাধান করে। এছাড়াও এই পেস্টটি ব্যবহার করলে দাঁত খুব পরিষ্কার, স্বাস্থ্যকর এবং সাদা থাকে