প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :       চিকেন কাটলেট নাম শুনেই ভড়কে গেছেন? অবশ্য যাওয়াটাই স্বাভাবিক। রেস্তরাঁয় শখ করে খাওয়া এই খাবারটি যে বাড়িতে তৈরি সম্ভব, সেটা জানেন না অনেকেই। এখনকার এই ব্যস্ত জীবনে রান্নাঘরে সময় দেয়ার মতো সময় কার আছে।

 

 

 

মজাদার এই চিকেন কাটলেটের রেসিপি এতাটাই সহজ যে শুধু নারী নয় পুরুষেরাও তৈরি করতে পারবেন অনায়াসেই। আর স্বাদ? সেটাও থাকবে ঠিকঠাক। তবে আর দেরি কেন? আসুন ঝটপট জেনে নেই চিকেন কাটলেটের রেসিপি।

 

 

 

 

উপকরণ :
মুরগীর বুক- ৪টি (বোন লেস হলে ভালো) তাতে সময় বাঁচবে। বোনলেস না পেলে পাখার ১ ইঞ্চি করে হাড় মাংসের সঙ্গে লাগানো রেখে বাকি হাড় মাংস থেকে তুলে ফেলুন। ১ ইঞ্চি হাড় কাটলেটে বোঁটার মতো থাকবে। বোনলেস হলে এই হাড়টা থাকবে না। তবে সব ক্ষেত্রেই মাংস হালকা হাতে ছুরি দিয়ে কেঁচে নিন ভালো করে। তবে মাংস যেন বেশি ভর্তা না হয়ে যায়।

 

 

 

 

টমেটো সস-২ টেবিল চামচ,
কাঁচামারিচ বাটা-১ চা চামচ,
সরষের গুঁড়ো-১ চা চামচ,
গোলমরিচ গুঁড়ো- আধা চা চামচ,
আদা বাটা সিকি চা চামচ,
রসুন বাটা সিকি চা চামচ,
লবণ পরিমাণমতো,
ওয়েসটার সস ২ চা চামচ,
ময়দা ২ টেবিল চামচ,
ডিম ফেটানো ১টি,
টোস্ট বিস্কুটের গুঁড়ো ও তেল ভাজার জন্য পরিমাণ মতো।

 

 

 

প্রস্তুত প্রনালী :

– টোস্টের গুঁড়ো বাদে সব মশলা একসঙ্গে মেশান।

 

 

– মেশানো মশলায় মুরগী ভালোভাবে মাখিয়ে ১ ঘণ্টা রাখুন।

 

 

– প্রত্যেক টুকরো মাংস টোস্টের গুঁড়োয় গড়িয়ে কাটলেটের আকার নিন। টোস্টের গুঁড়োর সঙ্গে খানিকটা কর্ণ ফ্লেক্স গুঁড়ো মিশিয়ে নিলে কাটলেট হবে আরো মুচমুচে।

 

 

-গরম তেলে কাটলেট বাদামি করে ভেজে তুলুন।

 

 

ব্যাস, হয়ে গেলো মজাদার মুচমুচে চিকেন কাটলেট। এবার গরম গরম সসের সঙ্গে পরিবেশন করুন। আর সঙ্গে একটু সালাদ হলে তো কথাই নেই।