প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :  বলিউডে ঘটে যাওয়া যৌন হেনস্থার ঘটনা প্রসঙ্গে মুখ খুলেছেন শাহরুখ, সলমান ও আমির থেকে শুরু করে অনেক তারকাই। এবার সেই বিষয় নিয়ে মন্তব্য করলেন বিদ্যা বালানও।

 

 

এক ভারতীয় সংবাদমাধ্যমে তিনি বলেন, যৌন হেনস্থার মতো বিষয়ে বাবা-মার সঙ্গে কথা বলার স্বাধীনতা ছিল। এই সুযোগ সকলে পায় না।

 

 

ওই সাক্ষাৎকারে বিদ্যাকে ফিল্ম ইন্ডাস্ট্রিতে যৌন হেনস্থা প্রসঙ্গে প্রশ্ন করা হয়। এর উত্তরে তিনি বলেন, একবার কল্পনা করে দেখুন তো, হলিউডের অভিনেত্রীরা যাঁরা বছরে ২০০ কোটি ডলার আয় করেন। তাঁরা তো যৌন হেনস্থা নিয়ে এতদিন কোনও কথা বলতে পারেননি। তাহলে যাঁদের সেই ক্ষমতা নেই,  তাঁরা এবিষয় আরও অস্বস্তিকর পরিস্থিতিতে রয়েছেন।

 

 

বিদ্যা আরও বলেন, এটা খুব ভিত্তিহীন কথা যে কেন কোনও নারী তাঁর সঙ্গে হওয়া যৌন হেনস্থা বা ধর্ষণের অভিযোগ পরে জানাচ্ছেন। আগে তাঁরা কেন সেটা জানাননি? তাঁদের কাছে বিষয়টি অস্বস্তিকর ছিল বলেই তাঁরা কাউকে জানাতে পারেননি।

 

 

এ প্রসঙ্গে বিদ্যা নিজের ছোটোবেলার একটি ঘটনার কথা শেয়ার করেন।

 

 

তিনি বলেন, আমি যখন ছোট ছিলাম, একদিন বাড়ির সামনে দাঁড়িয়ে ফুল তুলছিলাম। সেই সময়ে এক ব্যক্তি আমাকে হেনস্থা করে। সেটা আমি সঙ্গে সঙ্গে বাবা-মাকে জানিয়েছিলাম।

 

 

তবে সে ব্যক্তিকে আর খুঁজে পাওয়া যায়নি। আসলে তখন থেকেই বাবা-মার সঙ্গে এই নিয়ে আলোচনা করার সেই স্বাধীনতা ছিল আমার। আমি নিজেকে এর জন্য ভাগ্যবতী মনে করি।

 

 

সম্প্রতি হলিউডের পর বলিউডেও যৌন হেনস্থার শিকার যাঁরা হয়েছেন, তাঁদের পাশে অনেকে দাঁড়িয়েছেন। শাহরুখও মহিলাদের এপ্রসঙ্গে এগিয়ে এসে খোলাখুলিভাবে কথা বলতে পরামর্শ দিয়েছেন।