প্রথমবার্তা, প্রতিবেদক:         নারীদের ঋতুচক্র একটি প্রাকৃতিক ঘটনা। গড় বারো থেকে পনেরো বছর বয়স মেয়েরা পরিচিত হয় তাদের শরীরের এই চক্রের সঙ্গে। এবং এই চক্র বন্ধ হয় কম-বেশি ৫০ বছর বয়সে।ঋতুচক্র শুরু হয়ে যাওয়ার আগে থেকেই নারীরা তা বুঝতে পারেন, যাকে বলা হয় মেনোপজ। তাদের শরীরে বেশ কিছু উপসর্গ দেখা যায়। যেমন, মুড সুইং, অল্পেতেই পরিশ্রান্ত হয়ে যাওয়া, ভুলে যাওয়া। এই সময়ে ওজন কমাতে খুবই সমস্যা হয়। সমস্যা দেখা দেয় হাড়েরও।মেনোপজ এড়ানোর কোনও উপায় নেই। কিন্তু, খাবারদাবার ও দৈনন্দিন জীবনযাপনে নিয়ন্ত্রণ এই সময়কে অনেকটাই স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

 

 

স্বাস্থ্য সংক্রান্ত একটি ওয়েবসাইট, ‘ওয়েবএমডি’তে প্রকাশিত হয়েছে তেমনই একটি তালিকা। দেখে নেয়া যাক সংক্ষেপে— খাওয়ার তালিকায় যা অবশ্যই থাকা উচিত তৈলাক্ত মাছ, বিনস, কড়াইশুঁটি, সবুজ শাক, ক্যালসিয়াম যুক্ত খাবার, কলা, আপেল, চিংড়ি বা অন্য মাছ, লো-ফ্যাট দুগ্ধজাত খাবার, প্রোটিন-যুক্ত খাবার, যেমন ডাল, স্প্রাউটস, ডিম

 

 

 

 

 

যা খাওয়া একেবারেই উচিত নয়: তেল-মশলা, গরম মশলা, প্যাকেজড বা প্রসেসড খাবার, সব থেকে জরুরি হলো শারীরিক শ্রম। এই সময়ে যেহেতু দেহের ওজন বেড়ে যায়, সেই কারণে হালকা কাজ করাটা খুবই প্রয়োজন। মেনোপজের সময় স্ট্রেন্‌থ ট্রেনিং ও কার্ডিওভাসকুলার এক্সারসাইজ খুবই প্রয়োজনীয়। তবে তা যেন হয় কোনও প্রশিক্ষিত ট্রেনারের তত্ত্বাবধানে।