প্রথমবার্তা, প্রতিবেদক:  ঘুমের একটা অদ্ভুত ব্যাপার আছে। সকালে ঘুম থেকে উঠলেই প্রথমে মনে হয় ফের শুয়ে পড়ি বিছানায়। কিন্তু রাতে যখন সত্যি ঘুমোনোর সময়টা আসে তখন আদৌ ঘুম আসে কী?আমরা সকলেই এ ধরনের অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছি কোনো না কোনো সময়। এর একটা বড় কারণ ভুল ঘুমের রুটিন।

 

 

 

 

গ্যাজেট, ঘরের তাপমাত্রা এগুলো রাতের ঘুম কেড়ে নেওয়ার মূল কারণ। এই পাঁচটি জিনিষ আপনার ঘুমকে করে তুলতে পারে শান্তির।আর আপনি ঘুমপাড়ানি মাসিপিসির গান শুনতে শুনতে ঘুমের দেশে পৌঁছে যাবেন সহজেই।

 

 

 

 

১) বেড পিলো: সঠিক পিলো বা বালিশ নির্বাচন খুব জরুরি। বালিশ ঠিকঠাক এবং পরিচ্ছন্ন না হলে আপনার ঘাড়ে ব্যথা বা ত্বকের সমস্যা শুরু হয়ে যেতে পারে। দ্য হোয়াইট উইলোর মেমরি ফোম পিলো বেছে নিন নিজের জন্য। এর এর্গোম্যাটিক ডিজাইন আপনার মাথা, ঘাড় ও কাঁধকে সাপোর্ট দেবে। আর এটা ফোমের তৈরি হওয়ায় চেহাড়ার সঙ্গে নিজেকে মানিয়ে নেয়।

 

 

 

 

২) আই মাস্ক : যাঁদের হাল্কা ঘুম সামান্য আলোতেও তাঁদের ঘুম ভেঙে যেতে পারে। আপনি তাঁদেরই একজন হলে জেন্না আই মাস্ক বেছে নিন। বিশেষ করে যদি আপনাকে অন্য কারও সঙ্গে ঘর ভাগ করে নিতে হয় তা হলে এই মাস্ক আপনার চোখখে অযাচিত আলোর হাত থেকে রক্ষা করবে। এর ডিজাইনও খুবই পছন্দসই হবে।

 

 

 

 

৩) স্লিপ টি : শোয়ার সময় এক গ্লাস উষ্ণ পানীয় আপনার শরীরের ক্লান্তি ধুয়ে ঘুম নিয়ে আসতে পারে। অর্গানিক ইন্ডিয়া তুলসি স্লিপ টি তেমনই একটা জিনিস। এতে কোনও ক্যাফেইন নেই। রয়েছে তুলসি, ক্যামোমিল, পিপারমিন্ট, অশ্বগন্ধা যা সুন্দর নিশ্চিন্তের ঘুমের সহায়ক।

 

 

 

 

 

৪) সিল্ক পিলোকেস : সিল্ক পিলোকেসে ঘুমোনোর অনেকগুলো ইতিবাচক দিক রয়েছে। ফ্রিজি চুলকে ম্যানেজ করা হোক বা ত্বকের স্বাস্থ্য পুনরুদ্ধার। হেমডেন টাফ্ফেটা সিল্ক পিলো কভার মুখের ত্বকের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে, যাতে আপনাকে ঘেমে উঠে পড়তে না হয়।

 

 

 

 

 

৫) স্লিপ স্প্রে : সঠিক সুগন্ধি নিয়ে আসে সঠিক ঘুম। দ্য পিওর সেন্স স্লিপ স্প্রে-তে রয়েছে ম্যকাডামিয়া, বার্গামোট, ল্যাভেন্ডার যা ইন্দ্রিয়কে আরাম দেয় মাথা-মন শান্ত করে।