প্রথমবার্তা, প্রতিবেদক:      এতদিন সফটওয়্যারে বাজার মাতানোর পর এবার হার্ডওয়্যার ব্যবসায় নেমেছে ফেসবুক। সম্প্রতি পোর্টাল ও পোর্টাল প্লাস নামে নতুন দুটি ভিডিও চ্যাটিং ডিভাইস বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি। ৮ অক্টোবর এগুলো বাজারে ছাড়া হয়।

 

 

 

পোর্টালে স্ক্রিনের আকার ১০ ইঞ্চি যার দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৬ হাজার টাকা এবং পোর্টাল প্লাসের স্ক্রিনের আকার ১৫ ইঞ্চি যার দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৯ হাজার টাকা।

 

 

 

 

পোর্টাল ও পোর্টাল প্লাস শুধু ভিডিও কলিং-এর জন্যই তৈরি করা হয়েছে। ডিভাইস দুটির ক্যামেরায় এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যা স্ক্রিনের মাধ্যমে ভিডিও কলারদের অনুসরণ করে। এগুলোর স্ক্রিনে অ্যামাজন এলেক্সা বিল্ট-ইন ব্যবহার করায় অ্যামাজন ইকো-শো ডিভাইসের সাথে যথেষ্ট সাদৃশ্য রয়েছে।

 

 

 

 

ফেসবুক বলছে, দুটি ডিভাইসেই ব্যক্তিগত গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিতের জন্য প্রয়োজনীয় ফিচার রয়েছে। এরকম একটি ফিচার হলো মাইক্রোফোন বন্ধ রাখার অপশন। কারণ মাইক্রোফোন চালু থাকলে এর সাহায্যে আপনার গোপন কথা অন্য কারও কাছে চলে যেতে পারে।

 

 

 

 

এছাড়া ক্যামেরা লেন্সে রয়েছে একটি কভার। কাজ শেষে ওই কভার দিয়ে ক্যামেরাটি ঢেকে দেওয়া যাবে। ফলে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা কম। ফেসবুক জানিয়েছে, ব্যবহারকারীদের ভিডিও কল সংরক্ষণ করবে না পোর্টাল ডিভাইস। ফলে গ্রাহকদের ভিডিও কল অপব্যবহার হওয়ার সম্ভাবনাও নেই।

 

 

 

 

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রাহকদের তথ্য অপব্যবহারের জন্য বেশ কিছুদিন ধরে তীব্র সমালোচনার মধ্যে রয়েছে ফেসবুক। সম্প্রতি ৫ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি হওয়ায় এই সমালোচনা নতুন মাত্রা পেয়েছে।