প্রথমবার্তা, প্রতিবেদক:  এফ এ সুমন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক জনপ্রিয় কণ্ঠশিল্পী। তার গান মানেই বড় একটা শ্রেণীর নিকট উন্মাদনা। সম্প্রতি তার একটি গান আনঅফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে চার কোটি দর্শন অতিক্রম করেছে। সুমনের গানের শ্রোতারা শুধু যে দেশেই তা নয়, দেশের সীমান্ত ছাড়িয়ে ভারতের ভূ-খণ্ডে নিজের জনপ্রিয়তা তৈরি করতে সক্ষম হয়েছেন। কিন্তু সেই জনপ্রিয়তা কতটা তৈরি করেছেন তা একটি পরিসংখ্যান দিলেই পরিস্কার হবে।

 

 

 

 

সুমন এই মুহূর্তে রয়েছেন ভারতে। বিভিন্ন কনসার্টে অংশ নিচ্ছেন। শুধু নভেম্বরেই ১২ টি কনসার্ট করবেন। এর সঙ্গে আরও চারটি যুক্ত হবার সম্ভাবনা রয়েছে। না মোটেও গালগল্প নয়,একটু শিডিউলটা খেয়াল করে নিই- আজ নভেম্বরের ৭ তারিখে পশ্চিমবঙ্গে দুইটা শো- একটা নিমতলা ও একটা হরিণ ঘাট।

 

 

 

 

এছাড়া ৮ তারিখে চাকচোকা, আলিপুর দুয়ার; ১০ তারিখে আসাম রাজ্যের নীলবাড়ি; ১১ তারিখে কোচবিহারের বারাবিশা; ১২ তারিখে কোচবিহার টাউন; ১৩ তারিখে আসামের গৌহাটি; ১৪ তারিখ কলকাতার রানাঘাট; ১৬ তারিখ কলকাতা সিটি; ১৬ তারিখ হালিশহর; ২১ তারিখ কোচবিহার টাউন ২৬ তারিখ বহরমপুর মুর্শিবাদ।

 

 

 

 

 

১২ টি শো’র শিডিউল চূড়ান্ত। এর বাইরে এখন চারটি শো নিয়ে কথা হচ্ছে বলে ভারত থেকে মঙ্গলবার রাতে মোবাইল ফোনে কালের কণ্ঠকে জানান। তিনি বলেন, ‘ডিসেম্বরের শো-এর শিডিউল সবগুলো চূড়ান্ত না। শুধু ৯ তারিখ কেরালাতে শো চূড়ান্ত হয়েছে। এছাড়াও আলাপ আলোচনা হচ্ছে। চূড়ান্ত হলে জানাবো।’