প্রথমবার্তা, প্রতিবেদক:  একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে জেলাপর্যায়ে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি) বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস (বিজি প্রেস) থেকে এসব উপকরণ জেলা নির্বাচন অফিসের প্রতিনিধিদের বুঝিয়ে দেয়া হয়।

 

 

 

তেজগাঁও গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস সূত্র জানায়, নির্বাচন কমিশন অফিসের নির্দেশনা অনুযায়ী ৬৪ জেলার রিটার্নিং কার্যালয়ের প্রতিনিধিদের হাতে মনোনয়ন ফরম, জামানত বই, রশিদ বই, আচরণ বিধিমালা, প্রতীকের পোস্টারসহ বিভিন্ন রকম ফরম হস্তান্তর করা হয়েছে।এর আগে সকালে নির্বাচন কেন্দ্র করে এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ভোটের তারিখ চূড়ান্তসহ মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই, প্রত্যাহারের দিনক্ষণ ও তফসিলের বিস্তারিত চূড়ান্ত করা হয়েছে।

 

 

 

আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি। সেই ভাষণে নির্বাচনের তারিখ জানানো হবে।বৃহস্পতিবার তফসিল ঘোষণার পর কাল শুক্রবার থেকে সারা দেশে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হচ্ছে। গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এ (আরপিও) ঋণখেলাপিসংক্রান্ত বিধিতে ত্রুটি রেখেই এ তফসিল ঘোষণা করা হচ্ছে।৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৮ জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। ওই সময়ের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।