প্রথমবার্তা, প্রতিবেদক:      একটি আসনে একাধিক প্রার্থীকে প্রাথমিক মনোনয়ন দেওয়া হলে পরে চূড়ান্তভাবে একক প্রার্থী কীভাবে নির্ধারণ হবে এবং জোটের প্রার্থীর প্রতীক কীভাবে নির্ধারিত হবে বুঝতে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে বিএনপি।আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশনে (ইসি) এসে এই চিঠি জমা দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকার। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চিঠিতে স্বাক্ষার করেন।

 

 

 

 

 

চিঠিতে বলা হয়, মনোনয়নপত্র ফরমের সংযুক্তি-২ এ প্রাথমিক মনোনয়ন মর্মে উল্লেখ নেই। এতে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে প্রাথমিক ও চূড়ান্ত মনোনয়ন কীভাবে প্রদান করা হবে, তা স্পষ্ট করতে হবে।২০ দলীয় জোট/জাতীয় ঐক্যফ্রন্ট/নিবন্ধিত রাজনৈতিক দল প্রাথমিক মনোনয়ন দিয়ে মনোনয়নপত্র জমা দেয়ার ক্ষেত্রে জোট/দল/ ঐক্যফ্রন্ট কী প্রক্রিয়ায় তা সম্পন্ন করবে। অর্থাৎ জোটবদ্ধ দলগুলো ভিন্ন ভিন্নভাবে প্রাথমিক মনোনয়নপত্র জমা দেবে কি না- চিঠিতে তা জানতে চাওয়া হয়েছে।

 

 

 

 

 

এতে আরও বলা হয়, জাতীয় ঐক্যফ্রন্টের/২০ দলীয় জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থী প্রাথমিক মনোনয়ন দেয়ার পর চূড়ান্ত মনোনয়নে ফ্রন্টের/জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে মনোনয়ন দেয়ার পর জোট বা ফ্রন্টভুক্ত ওই আসনের অন্য বৈধ প্রার্থীর মনোনয়ন বলবত থাকবে কি-না?

 

 

 

 

 

 

এ বিষয়ে ইসির সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলী গণমাধ্যমকে বলেন, জোটগতভাবে একক প্রার্থীর প্রতীকের জন্য প্রধান দলের সম্মতিপত্র  দিতে হবে কমিশনে। সেই সঙ্গে যারা ওই প্রতীক ব্যবহার করবে, তাদেরও একটি চিঠি কমিশনকে দিতে হবে। দুই পক্ষের সম্মতি সাপেক্ষে রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।