দেশে ব্যবসায়রত ৫টি জাপানিজ কোম্পানী “বি দ্যা লাইট” প্রজেক্টের মাধ্যমে দুস্থ ও সুবিধা বঞ্চিত মানুষদের জন্য একত্রে কাজ করার ঘোষণা প্রদান করেছে। কোম্পানীগুলো হলো- আজিনোমোতো, গ্রামীণ ইউনিক্লো, হোন্ডা, রোহ্তো এবং ওয়াইকেকে।

প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ ও ব্যবসায় সম্প্রসারণনীতি দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পাশাপাশি সামাজিক উন্নয়ন ও মানবতার সেবায় সম্প্রতি একত্রে কাজ করার ঘোষনা দেয় প্রতিষ্ঠানগুলো। স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গ্রামীণ ইউনিক্লোর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হক, হোন্ডা বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ইউইচিরোইশি, ওয়াইকেকে এর ব্যবস্থাপনা পরিচালক তাকাশিমিয়াতা, আজিনোমোতো এর ব্যবস্থাপনা পরিচালক ইয়াসুশিসাওয়াদা, রোহ্তো মেনথোল্যাটাম এর সহযোগী মহা-ব্যবস্থাপক শফিকুল ইসলাম সহ প্রতিষ্ঠানগুলোর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

“বি দ্যা লাইট” প্রজেক্টের আওতায় অবহেলিত ও দুস্থ মানুষের সেবায় অনুদান, শীত ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগে সহায়তা এবং সামাজিক উন্নয়ন ও মানব সেবায় বিভিন্ন কার্যক্রম হাতে নেয়া হবে বলে জানা যায়। অসহায় ও দুস্থ মানুষের মধ্যে আশার আলো ছড়িয়ে দেয়ার মাধ্যমে আলোকবর্তিতা হিসেবে আবর্তিত হবার অভিপ্রায়ে এই প্রতিষ্ঠানগুলো একত্রে কাজ করবার উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের প্রথম পদক্ষেপ হিসেবে আগামী ডিসেম্বর মাসে দেশের উত্তরাঞ্চলের শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত গ্রামীণ ইউনিক্লোর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হক বলেন, “এই উদ্যোগের মাধ্যমে আমরা অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিক উন্নয়নেও এখন থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারব।”