প্রথমবার্তা, প্রতিবেদক:   মাত্র একটি অ্যানার্জি ড্রিংক পানের ফলে দেড় ঘণ্টার মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় বলে সম্প্রতি এক গবেষণার ফলাফলে উঠে এসেছে।টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, কোমল পানীয় পানের ফলে রক্ত স্বাভাবিকভাবে সঞ্চালনে ব্যাঘাত ঘটে। ফলে গুরুত্বপূর্ণ অঙ্গে রক্ত ঠিকভাবে চলাচল করতে পারে না।

 

 

 

 

এর আগেও কিছু গবেষণায় উঠে এসেছে, অ্যানার্জি ড্রিংক পানের ফলে পাকস্থলী, মস্তিষ্ক এবং হৃদযন্ত্রে মারাত্মক সমস্যা দেখা দেয়।তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, অ্যানার্জি ড্রিংক পানের ফলে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর কার্যক্রমে চরম ব্যাঘাত ঘটে। ফলে স্বাভাবিক যে চক্র, সেটাতে বিঘ্ন ঘটে জীবন অনেকটাই ঝুঁকির মুখে পড়ে যায়।

 

 

 

 

৪৪ জন ছাত্রকে নিয়ে ওই গবেষণা সম্পন্ন করা হয়। সেই দলে অংশগ্রহণকারীরা ২০ থেকে ২১ বছর বয়সী। বলা হয়েছে, তারা ধূমপায়ী নয় এবং স্বাস্থ্যবান।এই গবেষকরাও অ্যানার্জি ড্রিংক পান করে দেখেছেন, কীভাবে রক্ত চলাচল এবং শরীরের অন্যান্য অঙ্গের কার্যক্রমে ব্যাঘাত ঘটে। গবেষকরা ফলাফলে উলে্লখ করেছেন, মাত্র একটি অ্যানার্জি ড্রিংক পানের ৯০ মিনিটের মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঘটনা ঘটতে পারে।