প্রথমবার্তা,প্রতিবেদকঃ  সপ্তাহখানেক ধরে সোশাল মিডিয়ায় তীব্র বিতর্ক চলছে স্কুলের পাঠ্যপুস্তক নিয়ে। নানা ভুলভ্রান্তি নিয়ে তর্ক চলছে। তর্ক চলছে পুস্তক প্রণেতাদের দৃষ্টিভঙ্গি নিয়েও। শুধু সোশাল মিডিয়া নয়, দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টালেও সমানে নিউজ হচ্ছে।

 

 

 

 

এরই মধ্যে ফেসবুকে ঘুরছে একটি ভিডিও আর এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি ছাগল বড় একটি গাছে তরতর করে উঠে যাচ্ছে।এই ভিডিও ছড়ানোর পেছনেও সেই পাঠ্যপুস্তক বিতর্কই। প্রথম শ্রেণীর পাঠ্য পুস্তকে লেখা ও ছবিতে যা বোঝানো হয়েছে তাতে ছাগল গাছে উঠে আম খাচ্ছে এমনটাই বোঝা যায়।

 

 

 

 

 

 

প্রশ্ন উঠেছে এমনটা ছাগলের পক্ষে সম্ভব কিনা। কিন্তু ভিডিওতে দেখা যাচ্ছে সম্ভব। আর সম্ভব বলেই হয়তো পাঠ্যপুস্তক প্রণেতারা ব্যাপারটি ভাবতে পেরেছেন।অবশ্য সমালোচকরা ব্যাপারটাকে সহজভাবে নিতে পারছেন না। তারা রীতিমতো খেপে আছেন। নানামুখী আলোচনায় সবাই খড়গহস্ত।

 

 

 

 

 

 

 

মুস্তফা কামাল আখতার ছড়া লিখেছেন, ছাগল গাছে চড়ে আম খায়, এনসিটিবি’র আধুনিক দীক্ষায়! গরু যখন গাছে চড়ে- শাঠ্যে, ছাগলেও বই লিখে- পাঠ্যে!কর্তারা বলছেন ব্যবস্থা নেয়া হবে। কী ব্যবস্থা আসে দেখার বিষয়। আপাতত ভিডিও দেখুন, ছবি দেখুন কল্পনার সঙ্গে বাস্তবতাকে মেলান।ভিডিও: -https://www.facebook.com/newsnet.bangla/videos/ 1234135079998649/