প্রথমবার্তা,প্রতিবেদকঃ  প্রতিনিয়তই বিশ্বে এমন কিছু ঘটনা ঘটে যা নজর এড়িয়ে যায়। এর কোনোটি বেশ মজার, আবার এমন ঘটনাও ঘটে যা লোমহর্ষক কিংবা রহস্যময়। গেলো সপ্তাহে এমনই নজর এড়িয়ে যাওয়া কিছু ঘটনা নিয়ে পরিবর্তনের এবারের প্রতিবেদন।

 

 

 

 

 

 

১. গেলো সোমবার যারা ই-মেইল ব্যবহার করেছেন এবং বার্তা পাঠিয়েছেন তারা নিজেরাও হয়ত জানেন না যে, সেগুলোতে ব্যকরণগত ভুল ছিল অন্যান্য দিনের তুলনায় সবচেয়ে বেশি। সেদিনের প্রায় আড়াই লাখ মেইল পরীক্ষা করে এমনটি ধরা পড়েছে। আর এই পরীক্ষাটি চালায় ই-মেইল ম্যানেজমেন্ট সার্ভিস ‘বুমেরাং’। (নিউইয়র্ক ম্যাগাজিন’এর দাবি)

২. গেলো সপ্তাহ থেকে সুইডেনের রাণীর মনে একটি সন্দেহ বদ্ধমূল হয়েছে। আর তা হলো, তার মনে হচ্ছে যে প্রাসাদে ভূতের আনাগোনা বেড়ে গেছে। যদিও কেউ কেউ রাণীকেই রাতে ভূত ভেবে ভয় পেয়েছেন। রয়্যাল গার্ডের কেউ কেউ জানিয়েছেন, রাতে ঘুমের মধ্যে হাটার অভ্যেস আছে রাণী সিলভিয়ার।(টাইম ম্যাগাজিন’এর প্রতিবেদন)

৩. সাধারণত কোনো প্রতিষ্ঠানে প্রদর্শনীর জন্য রাখা পণ্যকে ধরতে দিতে চান না কর্মচারীরা। কোনো কোনো প্রতিষ্ঠান গ্রাহককে কিছুটা সময়ের জন্য সুযোগ দিলেও তার নজির কম। তবে তথ্য প্রযুক্তিভিত্তিক সংস্থা অ্যাপল’এ সেই সমস্যা নেই। অ্যাপল স্টোরে প্রদর্শনীর জন্য রাখা কম্পিউটার আপনি সারাদিন ব্যবহার করলেও কেউ কিছু বলবে না। গত সপ্তাহে প্রতিষ্ঠানটির সাবেক এক কর্মীই বিষয়টি প্রকাশ করে ফেলে। (রিফাইনারি’র প্রতিবেদন)

৪. সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার গেলো সপ্তাহে জানান, কে বা কারা প্রতিমাসে তাকে মলমূত্র পরিস্কারের কাগজ বা টিস্যু পেপার উপহার হিসেবে পাঠাচ্ছেন। বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে পরিচিত গ্যারি একাধিক টুইটার বার্তায় এর জবাবও খুঁজেছেন! সেখানেই জানিয়েছেন গেলো ১০ বছরে যেখানেই তিনি বাস করুন না কেন, ডাকবাক্সে এমন উপহার তিনি নিয়মিতই পাচ্ছেন। (ব্রিটিশ অনলাইন ‘জোয়’এর প্রতিবেদন)

৫. চীনের পূর্বাঞ্চলীয় ইবু (Yiwu) থেকে গেলো সপ্তাহে নতুন একটি রেলপথ চালু হয়েছে। যা বিরামহীনভাবে যাত্রা করে সরাসরি পূর্ব লন্ডনে পৌঁছাবে। ইউরোপের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরো জোরদারের লক্ষেই অবশ্য এই বিশেষ ট্রেন চালু করেছে চীন। ১২ হাজার মাইল পাড়ি দিতে ট্রেনটির সময় লাগবে প্রায় দু’সপ্তাহ। (বিবিসি’র প্রতিবেদন)

৬. গেলো সপ্তাহে ব্রিটিশ সরকারের মনে হয়েছে, দেশের জনগণ অর্থ সঞ্চয়ের নামে প্রায় ৪৩ কোটি ইউরো সমমূল্যের কয়েন বাড়িতে লুকিয়ে রেখেছে। আর তাই সেসব কয়েনকে বাজারে ফিরিয়ে আনতে বিশেষ ব্যবস্থা নিতে যাচ্ছে ব্রিটিশ সরকার। আর তা হলো, আগের কয়েনের পরিবর্তে এবছর বাজারে ছাড়া হবে নতুন কয়েন। ফলে অর্থ বাঁচাতে গ্রাহকেরা সেসব কয়েন ব্যাংকে জমা দেবেন, এমনটাই আশা কর্তৃপক্ষের। (ইয়াহু’র প্রতিবেদন)

৭. চিকিৎসকদের মতে, মানুষের শরীরে ৭৮টি অঙ্গ থাকার কথা! এতদিন এমনটাই জানা ছিল মানুষের। তবে গেলো সপ্তাহে প্রকাশ পায় সেই ধারণা ভুল। মানুষের শরীরে আসলে রয়েছে ৭৯টি অঙ্গ। তবে সেটার কাজ কী তা এখনও জানতে পারেননি বিশেষজ্ঞরা। (ইন্ডিপেন্ডেন্ট’এর প্রতিবেদন)

কেবিএ/ডব্লিউএন