প্রথমবার্তা,প্রতিবেদকঃ  ব্রাজিলে সম্প্রতি কারাগারে দু’পক্ষের দাঙ্গা উসকে দেয়ার পেছনে একটি অপরাধী গোষ্ঠীকে সন্দেহ করা হচ্ছে। বলা হচ্ছে, গানের মাধ্যমে তাদের প্রতিপক্ষ গ্রুপকে হুমকি দিয়ে যুদ্ধ ঘোষণা করে।জানুয়ারির প্রথম দিন দেশটির উত্তরাঞ্চলীয় মানাউস শহরে সংঘটিত ওই দাঙ্গায় ৫৬জন বন্দী নিহত হন।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ফ্যামিলিয়া ডো নর্তে নামের ওই দলটি “যুদ্ধ কেবল শুরু হয়েছে” নামক ভীতিকর গানের মাধ্যমে সংঘাতে জড়ায়।

 

 

 

 

 

 

 

 

 

তাদের উদ্দেশ্য ছিল, প্রতিদ্বন্দ্বী আরেক অপরাধী সংগঠন ফার্স্ট ক্যাপিটাল কমান্ডের উদ্দেশে হুমিক প্রদর্শন করা। সে জন্যই এই গানটি প্রচার করা হয় এবং সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা হয়।

ব্রাজিলে মাদক পাচার রুট নিয়ন্ত্রণ নিয়ে এই দুই গ্রুপের মধ্যে সংঘাত চলমান। তবে ফাস্ট ক্যাপিটাল গ্রুপ ২০১৬ সালে দেশটির উত্তরাঞ্চলে প্রভাব বাড়ানোর চেষ্টা শুরু করলে তা তীব্র রূপ নেয়। তদন্তকারীদের ধারণা, ফ্যামিলিয়া ডো নর্তে গ্যাং এর সদস্যরাই কারাগারে দাঙ্গার সূত্রপাত ঘটায়।

 

 

 

 

 

 

 

 

তবে বিবিসি বলছে, ভীতিকর গানের মাধ্যমে এই দলটি এবারই প্রথম প্রতিদ্বন্দী গ্রুপকে হুমকি দিয়েছে তা নয়। ২০১৫ সালেও তারা এধরনের গানের মাধ্যমে উত্তেজনা ছড়ায়।