প্রথমবার্তা,প্রতিবেদকঃ প্রাণ আছে যাদের তাদের প্রত্যেককেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হয়। পরিবারের সদস্যদের কাছে প্রিয়জনের শেষ কথা অনেক গুরুত্ব বহন করে থাকে। আর বিখ্যাতজনদের শেষবাক্য তার ভক্ত অনুসারীদের কাছে অনেক তাৎপর্যপূর্ণ হতে পারে। বিজনেস ইনসাইডার নয় জন বিখ্যাত ব্যক্তিত্বের শেষ উক্তিগুলো তুলে এনেছে।

 

 

 

 

বিখ্যাত সেই নয় ব্যক্তির মধ্যে আছেন বব মার্লি, কার্ল মার্ক্স, চার্লস ডারউইন, স্যার উইনস্টন চার্চিল থেকে শুরু করে হালের স্টিভ জবসের মতো ব্যক্তিত্ব। তাদের শেষ কথাগুলো আমাদের দৃষ্টি আকর্ষণ করবে অবশ্যই। চলেন জেনে নেই সেই বিখ্যাত নয়জন এবং তাদের শেষ বাক্যগুলো :

 

 

 

১. বব মার্লি (১৯৪৫-১৯৮১): ‘টাকা দিয়ে জীবন কেনা যায় না’। ২. চার্লস ডারউইন (১৮০৯-১৮৮২): ‘মৃত্যুকে নিয়ে একটুও ভীত নই’। ৩. রাজা চতুর্দশ লুই (১৬৩৮-১৭১৫): ‘তোমরা কাঁদছো কেন? তোমরা কী মনে করতে আমি অমর?’ ৪. গ্রশো মার্ক্স (১৮৯০-১৯৭৭): ‘এটা কোনো বাঁচা নয়’।৫. স্যার উইনস্টন চার্চিল (১৮৭৪-১৯৬৫): ‘আমি সবগুলো নিয়ে ত্যক্ত বিরক্ত’।

 

 

 

 

 

 

৬. মিচেল দ্য নস্ত্রাদামুস (১৫০৩-১৫৬৬): ‘সূর্যোদয়ের সময় তোমরা আমাকে আর জীবিত পাবে না।’ ৭. স্টিভ জবস (১৯৫৫-২০১১): ‘ওহ্ অউ, ওহ্ অউ, ওহ্ অউ’। ৮. কোকো চ্যানেল (১৮৮৩-১৯৭১): ‘দেখেছো! এভাবেই আমরা মারা যাই।’ ৯. কার্ল মার্ক্স (১৮১৮-১৮৮৩): ‘শেষ কথা তো বোকাদের জন্য যারা পর্যাপ্ত বলতে পারে নাই।’সূত্র: বিজনেস ইনসাইডার