প্রথমবার্তা,প্রতিবেদকঃ   স্মার্টফোনের যুগে সবার মাঝেই সেলফি বেশ জনপ্রিয়তা পেয়েছে। নিজেকে জড়িয়ে বিভিন্ন মুহূর্তের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিতে আনন্দ পান অনেকেই। তবে এই সেলফি নিয়েও বিপত্তি কম বাধে না। তবে এমন ছবিও কেউ কেউ তোলেন, যা নিয়ে তৈরি হয় রহস্যের। ফেলে আসা বছরের তেমনই কিছু আলোচিত ভৌতিক ছবি নিয়ে এবারের আয়োজন।

 

 

 

 

১. উপরের ছবিটি এক দম্পতির ভালোবাসা জড়ানো সেলফির। তবে সেখানে একটি ভৌতিক ব্যাপার আছে। কিছুক্ষণ ভালো করে দেখলে নিজেই বিষয়টি ধরতে পারবেন। ছবিটি ২০১৬ সালের মার্চে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন তোলে।

 

 

 

 

 

 

২. গত বছরের নভেম্বরে এই ছবিটি অনলাইনে বেশ ভাইরাল হয়। ম্যালিসা কার্টজ নামের ৪৮ বছর বয়সী এক নারী গাড়ি চালিয়ে তার মেয়েকে নিয়ে ডাক্তারের কাছে যাচ্ছিলেন। সঙ্গে থাকা তার ১৩ বছর বয়সী মেয়ে বিরক্তি কাটাতে এসময় সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়ে। কিন্তু তার জানা ছিল না, ছবিতে ধরা পড়েছে এক অদ্ভুত মুখ। পরে মা মেয়ে দু’জনই অবাক হয়ে দেখেন, পেছনে সিটে একটি বালকের মুখ দেখা যাচ্ছে।

 

 

 

 

পরে ভৌতিক বিষয় নিয়ে যারা কাজ করেন তারা পরামর্শ দেন, নিশ্চয়ই সেই অদ্ভুত মুর্তিটি কিছু বলতে চাচ্ছিল। পরে জানা যায়, যে স্থানটি দিয়ে তাদের গাড়ি অতিক্রম করছিল সেখানে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনা ঘটেছিল। সেই দুর্ঘটনায় এক বালকের করুণ মৃত্যু হয়। পরে ম্যালিসা ধারণা করেন, সেই ভৌতিক মুখটি আসলে তার মেয়েকে সিট বেল্ট বাঁধার পরামর্শ দিচ্ছিল।

 

 

 

 

 

৩. ছবিটি দেখে অনেকেই  বেশ অবাক হয়েছেন। কেউ কেউ দাবি করেছেন এটি নকল। আবার অনেকের মতে রহস্যময় পৃথিবীতে অজানা রয়েছে অনেক বিষয়ই। যার ব্যাখ্যা পাওয়া আসলেই অসম্ভব। ছবিটি ২০১৬ সালের ১৮ ডিসেম্বর তোলা। তবে কোথায় তোলা হয় তা জানা যায়নি।

৪. গেলো বছরের মে মাসে এই ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ভাইরাল হয়। জাসুয়া ট্রি নামের এক ভক্ত দাবি করে বসেন, গাড়িতে বসে থাকা অবস্থায় যে সেলফি ভিডিও তিনি ধারণ করেন তাতে জনপ্রিয় পপসম্রাট মাইকেল জ্যাকসন ধরা পড়েছেন। কিন্তু এই গায়ক ২০০৯ সালেই পরলোকগমণ করেন। অনেকে এই একে মিথ্যে দাবি করলেও কারও কারও দাবি, হতে পারে সেই ভক্তের ক্যামেরায় ধরা পড়েছে মাইকেলের প্রেতাত্মা। এমনকি মাইকেলের কন্যা প্যারিসও সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোষ্ট করে দাবি করেন, তার বাবা বেঁচে আছেন এবং ভালো আছেন। ফলে বিভ্রান্তি আরও বৃদ্ধি পায়।

৫. সদ্য বিদায়ী বছরের শুরুর দিকে জনপ্রিয় হলিউড তারকা জেসিকা অ্যালবা একটি সেলফির ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোষ্ট করেন। ছবিটি সাধারণ মনে হলেও প্রশ্নটি তোলেন জেসিকা স্বয়ং। ছবির পেছনে আয়নায় একটি ছায়া ধরা পড়েছে। ছবিটি শেয়ার করে জেসিকা ভক্তদের কাছে জানতে চান, সেটি আসলে কী? ভক্তদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হলেও সঠিক উত্তর অবশ্য কেউ দিতে পারেনি।

 

 

 

 

৬. মা-মেয়ের স্নেহময় ছবিটি যে অসাধারণ তাতে সন্দেহের অবকাশ নেই। তবে যিনি ছবিটি তোলেন তার কথা শুনে ভয় লাগাটাই স্বাভাবিক। সেলফি তোলার পর মা দেখেন তাদের দু’জনের ছবির পেছনে আরও একটি শিশুর ছবি ধরা পড়েছে। কিন্তু তার দাবি, সেদিন রাতে বাসায় তৃতীয় কেউ ছিল না। তাহলে পেছনে থাকা সেই মেয়েটি কে? অনেকের কাছে প্রশ্ন রেখেও সেই মা সঠিক উত্তর পাননি।