প্রথমবার্তা,প্রতিবেদকঃ  বিশ্বখ্যাত টেক জায়ান্ট মাইক্রোসফট এবার আনুষ্ঠানিকভাবে তাদের ফোন বন্ধের ঘোষণা করতে যাচ্ছে। মাইক্রোসফট উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানিয়েছে, তারা যেন তাদের ফোনকে অ্যান্ড্রয়েড বা আইওএস প্লাটফরমে নিয়ে নেয়। কারণ প্রতিষ্ঠানটি ফোনের জন্য উইন্ডোজ ১০ এর আর কোনো আপডেট আনবে না।

 

 

 

 

উইন্ডোজ তাদের ‘এন্ড সাপোর্ট’ পেজে ব্যবহারকারীদের জানিয়েছে, আগামী ১০ ডিসেম্বরের পর উইন্ডোজ ১০ আর নতুন কোনো সিকিউরিটি আপডেট আনবে না। সাপোর্ট পেজে মাইক্রোসফট শুক্রবার আরও জানিয়েছে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম মোবাইলে সাপোর্ট বন্ধ করা হচ্ছে। তারা গ্রাহকদের অনুরোধ করছে যে, গ্রাহকরা যেন অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড বা আইওসে স্থানান্তরিত হয়।তারা বলছে, সব গ্রাহক ও ব্যবহারকারীদের সম্মান এবং গুরুত্ব দেয় তারা। এজন্য তারা তাদের যেসব মোবাইল অ্যাপস রয়েছে সেগুলো যাতে অন্যান্য প্লাটফরমেও কাজ করে সেভাবেই প্রস্তুত করেছে।

 

 

 

 

এ বিষয়ে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা জানিয়েছেন, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা এখন আর আমাজনের অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করবে না।ফিনল্যান্ডভিত্তিক জনপ্রিয় ফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের কাছে নোকিয়া ফোনের স্বত্ত্ব কিনে নিয়ে উইন্ডোজ ফোন হিসেবে বাজারে আসে মাইক্রোসফট। কিন্তু তা বাজারে জনপ্রিয়তা পেতে ব্যর্থ হয়। একপর্যায়ে মাইক্রোসফট ফোন উৎপাদন বন্ধের ঘোষণা দেয়। এরপর এইচএমডি গ্লোবাল চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর আবারও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নোকিয়া ফোন বাজারে আনতে থাকে।