প্রথমবার্তা,প্রতিবেদকঃ   এ বছরেই বিশ্ব মাতানো ফোল্ডেবল ফোন আসছে, এই ধারণা গত বছর থেকেই প্রযুক্তিবিশ্বে ঘুরে বেড়াচ্ছিলো। এরই মাঝে রয়োল কোম্পানি বিশ্বে প্রথম ফোল্ডেবল ফোন নিয়ে এসেছে। স্যামসাংও এই বছরে ফোল্ডেবল ফোন আনতে যাচ্ছে। জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড শাওমিও প্রতিশ্রুতি অনুযায়ী এ বছরই ফোল্ডেবল ফোনের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

 

 

 

 

শাওমির ফোল্ডেবল ফোনের একটি টিজার ভিডিও বের হয়েছে। শাওমির প্রেসিডেন্ট ও সহ-প্রতিষ্ঠাতা লিন বিন ৫১ সেকেন্ডের ভিডিওটি পোস্ট করেছে চীনের সোশ্যাল মিডিয়া সাইট উইবোতে। তার হাতেই ফোনটি দেখা যাচ্ছে।তবে ফোনটিকে খুব একটা বড় বা ছোট মনে হচ্ছে না। খোলা থাকা অবস্থায় এটি ট্যাবলেট এবং ভাঁজ করলে ফোন হিসেবে ব্যবহার করা যাবে। শাওমি এটাকে বলছে ডুয়েল ফোল্ডিং প্রযুক্তির ফোন। ট্যাবলেট থেকে ফোনে কনভার্ট করতে চাইলে দুইপাশে অল্প করে চাপ দিয়ে ভাঁজ করতে হবে। এতে নিজে থেকেই ফোনের ইউজার ইন্টারফেস বদলে যাব

 

 

 

 

এই ফোনটিতে অন্য ফোনের মতোই লম্বা স্ক্রিনেই সব কাজ করা যাবে। এর পাওয়ার বাটনটি একপাশে। আর ভাঁজ করা অবস্থায় পাওয়ার বাটনটি উপরে চলে যাবে। তবে প্রোটোটাইপ সংস্করণ বলে এর কোনো ক্যামেরা চোখে পড়েনি।

 

 

 

 

প্রকাশিত পোস্টে লিন বিন জানান, ফোনটি তৈরিতে বিভিন্ন টেকনিক্যাল চ্যালেঞ্জ ছিল। ফোল্ডিং ডিসপ্লে, ফোল্ডেবল হিঞ্জ, ফ্লেক্সিবল কভার ও ইউজার ইন্টারফেস অ্যাডাপশন চ্যালেঞ্জগুলো করেই এই ফোনটি সবার সামনে আসতে যাচ্ছে। বিশ্বের প্রথম ডুয়েল ফোল্ডিং প্রযুক্তির ফোনটির পরীক্ষা নিরীক্ষা চলছে এখনো। ক্রেতাদের কাছে ইতিবাচক সাড়া পেলেই ফোনটির উৎপাদন শুরু হবে।তবে ফোল্ডেবল ফোনটির এখনো কোনো নাম ঠিক হয়নি। তবে ফোনটির নাম এমআই ডুয়েল ফ্লেক্স বা এমআই মিক্স ফ্লেক্স হতে পারে বলে জানা গেছে।