প্রথমবার্তা,প্রতিবেদকঃ   প্রকৃতি তার জড়তা কাটিয়ে দখিনা বাতাসে জানান দেয় এসেছে নতুন ঋতু। গাছের ডালে কোকিলের ডাক আর ফুলে ফুলে যেন মিষ্টি ঘ্রাণে জানান দেয় ফাল্গ–নের আগমন। শীতকে বিদায় জানাতে ঋতুরাজ বসন্ত এসে হাজির হয়ে যায় নতুন রূপে প্রকৃতির মাঝে।

 

 

 

সারি সারি গাছে নানা রঙের ফুলের আগমন জানান দেয় বসন্ত এসে গেছে। চারদিকের বর্ণিল সাজ আর রঙের পসরাতে ভিন্ন এর মাদকতা কাজ করে সবার মাঝে। তাই তো কবির ভাষায় বলা হয় ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’। ঋতুরাজ এ বসন্তে শুধু প্রকৃতি নয় মানুষও সেজে উঠে প্রকৃতির সঙ্গে।

 

 

 

 

নতুন ঋতুকে বরণ করে নিতে তাই থাকে নানা প্রস্তুতি। তাই তো খোঁপার ভাঁজে ভাঁজে গুঁজে দেয়া হয় গাঁদা কিংবা বেলি ফুলের মালা। হাতে থাকে লাল কিংবা বাসন্তী রঙা চুড়ি। কেউ কেউ তার মাঝে মাঝে কমলা কিংবা অন্য রঙের উপস্থিতি রাখে নিজেকে ভিন্ন আঙ্গিকে সাজাতে। সাজের এ পসরাতে বাদ পড়ে না শাড়ি।লাল কিংবা বাসন্তী রঙা শাড়িতে নারী তাকে সাজিয়ে তোলে বসন্তের ছোঁয়ায়। অন্যদিকে আলতা রাঙা পা আর হাতভর্তি মেহেদি কিংবা বৃত্তের ভাঁজে হাতের তালুতে রাঙা আলতা নারীকে সাজিয়ে তোলে ভিন্ন আঙ্গিকে। কপালের টিপেও থাকে না কোনো কৃপণতা।

 

 

 

কেউ কেউ লাল রঙের বড় টিপে নিজেকে সাজিয়ে তোলেন আবার কেউ ছোট টিপের সাজে নিজেকে করে তোলেন প্রিয় মানুষটির চোখে অতুলনীয়। মেয়েদের সঙ্গে সঙ্গে ছেলেদের পোশাকেও আসে বসন্তের ছোঁয়া।

 

 

 

 

লাল কিংবা বাসন্তী রঙা পাঞ্জাবি সঙ্গে পায়জামা কিংবা জিন্স প্যান্টে নিজেকে সাজিয়ে তোলেন তারা বসন্তের জন্য। শুধু লাল কিংবা বাসন্তী নয় কমলা, সাদা, হলুদ রঙের পাঞ্জাবিতেও অনেকে ঋতুরাজ বসন্তকে আগমনের প্রস্তুতি পর্বের পালা শেষ করেন। শুধু পাঞ্জাবি নয় শাড়ির ক্ষেত্রে অনেকে কমলা কিংবা হলুদ রং নির্বাচন করে থাকেন। কেউ কেউ প্রিয় মানুষটির সঙ্গে মিলিয়ে নিজেদের পোশাকের রং নির্বাচন করে থাকেন।

 

 

 

 

সেই ক্ষেত্রে আপনি যদি বাসন্তী আর কমলা রঙের শাড়ি পরেন তবে আপনার প্রিয় মানুষটির জন্য সাদা আর বাসন্তী কিংবা সাদা আর কমলা রঙের কম্বিনেশনের পাঞ্জাবি নির্বাচন করতে পারেন। ছেলেদের ক্ষেত্রে পাঞ্জাবির সঙ্গে স্যান্ডেল কিংবা লোফার হতে পারে পথেরসঙ্গী। আর এর সঙ্গে মিলিয়ে হাতে পরতে পারেন পছন্দের ঘড়ি। বসন্তের রঙে প্রকৃতি যখন সেজে উঠেছে তখন আপনিও নিজেকে সাজিয়ে নিতে পারেন বসন্তের আগাম রঙে। আর এদিনকে ঘিরে থাকা স্মৃতিবন্দি করে রাখতে পারেন আপনার মনের ক্যানভাসে।