প্রথমবার্তা,প্রতিবেদক :   আফগানিস্তানের যুদ্ধে তালেবান বিজয়ী হয়েছে বলে এক বিস্ফোরক মন্তব্য করেছেন মার্কিন কমান্ডো বাহিনী স্পেশাল ফোর্সেস এর সাবেক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ডন বোল্ডাক। তিনি আরো বলেন, তালেবানের কাছে পরাজিত হওয়ার বিষয়টি এখনো আমেরিকা বুঝে উঠতে পারে নি।আফগানিস্তানে মোতায়েন থাকা অবস্থায় পাঁচ বছরে তার বাহিনীর ৬৯ কমান্ডো নিহত হয়েছে। ‘ডগ ট্যাগ’ নামে পরিচিত নিহত সেনাদের পরিচয় চিহ্ন নিজ সংগ্রহে রেখেছেন সাবেক জেনারেল বোল্ডাক।

 

 

 

 

 

মার্কিন বাজে নীতি এবং ভুল কৌশলের কি রকম চড়া মূল্য মার্কিন সেনাদের দিতে হয়েছে তা স্মরণ করার জন্য নিহত সেনাদের পরিচয় চিহ্ন নিজের কাছে রেখেছেন বলেও জানান তিনি।

মার্কিন কমান্ডোদের যে নির্দেশ দেয়া হয়েছে তা পালন করেছে বলে উল্লেখ করেন তিনি। সঠিক ভাবে নির্দেশ পালন করেছে মার্কিন স্পেশাল ফোর্সেসের সেনারা এবং এটি করতে যেয়ে তাদের প্রাণ দিতে হয়েছে। তাদের অঙ্গহানি ঘটেছে। আর এ সবই ঘটেছে মার্কিন নীতি নির্ধারক এবং শীর্ষস্থানীয় সেনা নেতৃবৃন্দের ব্যর্থতার কারণে।

 

 

 

 

 

 

আরেক সাবেক মার্কিন সেনা কমান্ডার মেজর জেনারেল জেফ স্কলোসার বলেন, আফগানিস্তানে তার বাহিনীর ১৮৪ সেনা নিহত হয়েছে। ২০০৮ থেকে ২০০৯ সালে মাঝামাঝি পর্যন্ত আফগানিস্তানে মোতায়েন ১০১তম এয়ারবোর্ন ডিভিশনের নেতৃত্ব দিয়েছেন তিনি।