প্রথমবার্তা,প্রতিবেদকঃ   ভারতের পশ্চিমবঙ্গে আয়োজিত ৪৩তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় গতকাল রবিবার পালিত হয়েছে বাংলাদেশ দিবস।বাংলাদেশ দিবস উপলক্ষে ‘বাংলা সাহিত্য ও বঙ্গবন্ধু’ শিরোনামে এক সেমিনার আয়োজন করে পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ড এবং কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাস।

 

 

 

 

 

বাংলাদেশ দিবসের সেমিনারে প্রধান অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণ করেন এবং মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাদের অবদানকে সাধুবাদ জানান। পশ্চিমবঙ্গে বাংলাদেশি শরণার্থীদের যারা আশ্রয় দিয়েছিলেন তাদেরও স্মরণ করেন তিনি।

 

 

 

 

 

সেমিনারে পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক সঞ্জীব চট্টোপাধ্যায় বলেন, নেতাজি বলতে আমরা সুভাষচন্দ্রকে বুঝি, স্বামীজি বলতে বিবেকানন্দকে বুঝি, তেমনি বঙ্গবন্ধু বলতে আমরা শেখ মুজিবকেই চিনি। অনেকেই বন্ধু হতে পারে, কিন্তু বঙ্গবন্ধু একজনই হন। পানি ছাড়া খাটি গরুর দুধ বলতে আমরা যা বুঝি, তেমনি বঙ্গবন্ধু একশো ভাগ খাঁটি বাঙালি পুরুষ। তাঁর কণ্ঠস্বর মেঘের গর্জনের মতো। তিনি প্রকৃত পুরুষ এবং খাঁটি নেতা। বঙ্গবন্ধুকে নিয়ে এ যাবতকালে গোটা পৃথিবীতে গবেষণা করছে।