প্রথমবার্তা,প্রতিবেদকঃ  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জাব্বার বলেছেন, গত ৯ বছরে বৈদেশিক ফোন কল থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১২ হাজার ৭৪৪ কোটি ২১ লাখ টাকা।

 

 

 

 

স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

 

 

 

 

সংসদে দেয়া মন্ত্রীর তথ্য অনুযায়ী, গত ৯ বছরের রাজস্ব আয়ের মধ্যে ২০০৯-১০ অর্থ বছরে ১,১৭৩.৫১ কোটি টাকা, ২০১০-১১ বছরে ১,৫২১.৯৩ কোটি টাকা, ২০১১-১২ বছরে ১,৬৫৯.৬২ কোটি টাকা, ২০১২-১৩ বছরে ১,২৮৭.৯৭ কোটি টাকা, ২০১৩-১৪ অর্থ বছরে ১,৭৬২.৩২ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থ বছরে ২,০৭৫.৬৩ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থ বছরে ১,৩৯৭ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থ বছরে ৯৬৭.৬৪ কোটি টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরে ৯০৮.২৩ কোটি টাকা রাজস্ব আয় হয়।

 

 

 

 

 

 

এসময় তিনি আরও জানান, ২০১৭-১৮ অর্থ বছরে ২৪টি অভিযানের মাধ্যমে অবৈধ ১৫ হাজার ৪৭৬টি সিম জব্দ করা হয়েছে। আর ওই বছরে সিম ডিচেকশন সিস্টেমের মাধ্যমে সীমবদ্ধ করা হয়েছে ২০ লাখ ৫৮ হাজার ৩১৮টি সিম।

 

 

 

 

 

 

 

অবৈধ ভিওআইপি থেকে আয় ৮৬০ কোটি ইসরাফিল আলমের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অবৈধ ভিওআইপি কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার অপরাধে জরিমানা বাবদ ৬টি টেলিকম কোম্পানি থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৮৬০ কোটি ৬০ লাখ টাকা।