প্রথমবার্তা, প্রতিবেদক:দাবি আদায়ে চলমান আন্দোলন এক দিনের জন্য স্থগিত করেছে বিক্ষুব্ধ ছাত্রদল নেতাকর্মীরা। আজ মঙ্গলবার দুপুর ১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ ঘোষণা দেন সদ্য বহিষ্কৃত ছাত্রদল কেন্দ্রীয় সংসদের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি ইখতেয়ার মাহমুদ কবির।

 

 

ইখতেয়ার মাহমুদ কবির বলেন, আমরা দাবি আদায়ে বিক্ষোভ করায় সিনিয়র নেতাকর্মীদের পক্ষ থেকে আমাদের শান্তিপূর্ণ থাকার প্রস্তাব এসেছে। আমরা তাদের প্রতি সম্মান জানিয়ে আগামীকাল আন্দোলন স্থগিত রাখব। যদি আগামীকালের মধ্যে সমস্যার সমাধান না হয় তাহলে কার্যালয়ে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তার জন্য ‘সিন্ডিকেট’ দায়ী। এটা তাদেরকে জানিয়ে দিতে চাই।

 

 

তিনি আরো বলেন, আমাদের ১২ নেতাকর্মীকে বহিষ্কার করেছে। বলা হচ্ছে প্রিয় নেতা তারেক জিয়ার নির্দেশে এ বহিষ্কার। কিন্তু আমরা বিশ্বাস করি নেতাকে ভুল বুঝিয়েছে সিন্ডিকেট। যে কারণে নেতার কোনো স্বাক্ষর ছাড়ায় বহিষ্কারের আদেশ দেওয়া হয়েছে। তাই আমরা দাবি করছি ঘোষিত কাউন্সিল বাতিল করে পুনঃতফসিল দিতে হবে। সেই সঙ্গে ছাত্রদলের বয়সসীমা বাতিল করতে হবে।

 

 

প্রসঙ্গত, গত ৩ জুন রাতে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল করে দেয় বিএনপি। আগামী ৪৫ দিনের মধ্যে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের কথা বলা হয়। কাউন্সিল নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে ২০০০ সাল থেকে পরবর্তী যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অবশ্যই বাংলাদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হওয়াসহ তিনটি শর্ত নির্ধারণ করে দেওয়া হয়।

 

 

তবে এর প্রতিবাদে গত ১০ জুন নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। পরে তাঁরা তাঁদের আন্দোলন স্থগিত করেন। কিন্তু গত প্রায় এক সপ্তাহ ধরে বিএনপির কার্যালয়ের সামনে দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা অবস্থান কর্মসূচির সিদ্ধান্ত নেন বিক্ষুব্ধরা।