প্রথমবার্তা, প্রতিবেদক: চলতি বিশ্বকাপের ১২ তম আসরের মিশন শেষ করে এরইমধ্যে দেশে ফিরেছে বাংলাদেশ দল। বিসিসি দেশে ফরার পরই বরখাস্ত করেছেন বাংলাদেশ দলের কোচ রোডসকে। কারণ বিশ্বকাপে খুব একটা ভালো পারফর্ম করতে পারেননি টাইগাররা।

 

 

বৃহস্পতিবার সকাল থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নিচ তলার বারান্দায় ছিল সাংবাদিকদের জটলা। একটাই অপেক্ষা, কখন আসবেন বাংলাদেশের বিদায়ী কোচ স্টিভ রোডস! কালো গাড়িতে করে বিসিবিতে পা রাখার পর সাংবাদিক কিংবা পরিচিত মুখদের সঙ্গে কথা বললেন না তিনি।

 

 

সোজা উপরে উঠে গেছেন। সেখানে বিসিবির শীর্ষ কয়েকজন কর্মকর্তার সঙ্গে দেখা করেছেন ইংলিশ এই কোচ। উদ্দেশ্য, দেনা-পাওনার হিসেব চুকিয়ে নেয়া। সব শেষে এক ফাঁকে অনেক স্মৃতি বিজরিত বাংলাদেশ দলের ড্রেসিং রুমটাও ঘুরে এসেছেন তিনি। মাশরাফি বিন মুর্তজাদের সদ্য সাবেক এই গুরুর চাহনিতে বোঝা গেছে ব্রিটিশ হলেও আবেগ তাঁকে তাড়া করে।

 

 

গত বছর জুনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের স্বল্পমেয়াদী চুক্তিতে কোচ হিসেবে দায়িত্ব নেন তিনি। কিন্তু তাঁর কাছ থেকে তেমন প্রত্যাশিত সাফল্য না পেয়ে এই সিদ্ধান্ত নেন বিসিবি। সেই অভিজ্ঞতা থেকেই হয়ত দীর্ঘ মেয়াদে কোচ নিয়ে ভাবছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থাটি।

 

 

এবার দীর্ঘ মেয়াদে কোচের সন্ধানে বিসিবি। সেই প্রক্রিয়াও নাকি শুরু হয়ে গেছে। এই ব্যাপারে বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন। তিনি বলেন, অবশ্যই আমাদের চেষ্টা থাকবে দীর্ঘ মেয়াদী কোচ নেয়ার জন্য। যেহেতু ওয়ানডে বিশ্বকাপের আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। সে দিকে দৃষ্টি রেখেই কোচ নিয়োগের প্রক্রিয়া চলছে আমাদের । সেটা না হলে অন্তর্বর্তীকালীন কাউকে দায়িত্ব দিতে হবে।

আর সে হিসেবে দলের বর্তমান ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের উপর বর্তাতে পারে দলের দায়িত্ব। কারণ তিনি লম্বা সময় ধরে এই দলটির সাথে রয়েছে। তিনি বুঝেন দলের খেলোয়াড়দের। যেহেতু বিসিবি লম্বা সময়ের জন্য কোচ অনুসন্ধান করছে, সেহেতু যদি পাওয়া না যায় তাহলে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলের কোচের দায়িত্ব বর্তাতে পারে সুজনের ওপর।

পরের বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ আগেই কোচ নিয়োগের কাজটি শেষ করতে চায় বিসিবি। এখন দেখার অপেক্ষা বিসিবির দীর্ঘ মেয়াদে কোন হাই প্রোফাইল কোচ দায়িত্ব পান মাশরাফিদের।

তবে বাংলাদেশের নতুন কোচ হিসেবে সৌরভ গাঙ্গুলীকে নিয়োগ দেয়ার ব্যাপারেও ভাল গুঞ্জন উঠছে , তবে কোন বিশ্বস্ত সূত্র থেকে এ ব্যাপারে কোন আশ্বাস পাওয়া যায় নি।