প্রথমবার্তা প্রতিবেদক:আগামী ২১ জুলাই বেলা ৩টায় কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে ৫৯টি ব্যাংকের এমডিকে নিয়ে বৈঠক করবে বাংলাদেশ ব্যাংক। এরই মধ্যে বৈঠকের বিষয়টি জানিয়ে তফসিলভুক্ত ৫৯টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) চিঠি দেয়া হয়েছে।

 

 

 

 

বৈঠকে দেশের ব্যাংকিং খাতের বিদ্যমান তারল্য সংকট, ঋণ ও আমানতের ঊর্ধ্বমুখী সুদহার নিয়ন্ত্রণ, খেলাপি ঋণের লাগাম টানা, মার্জার-অ্যাকুইজিশন ও দেউলিয়া আইন প্রবর্তন, আইনি কাঠামো ও অর্থঋণ আদালতের সংস্কার বিষয়ে পর্যালোচনাসহ অন্তত এক ডজন বিষয়ে আলোচনা হবে। বিদায়ী অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতি পর্যালোচনা এবং ২০১৯-২০ অর্থবছরের মুদ্রানীতির কৌশল ও লক্ষ্যমাত্রা নির্ধারণের বিষয়টিও বৈঠকের আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

 

 

 

 

চিঠিপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মাহবুবুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংক তিন মাস অন্তর ব্যাংক নির্বাহীদের সঙ্গে বৈঠক করে। এরই ধারাবাহিকতায় ২১ এপ্রিলের বৈঠক আহ্বান করা হয়েছে। বৈঠকের আলোচ্যসূচির বিষয়ে কিছু জানি না। তবে সর্বশেষ বৈঠকের সিদ্ধান্ত পর্যালোচনাসহ ব্যাংকিং খাতের বিদ্যমান সমস্যাগুলো নিয়ে আলোচনা হবে।

 

 

 

 

 

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংক নির্বাহীদের সর্বশেষ বৈঠক হয় চলতি বছরের ৬ ফেব্রুয়ারি। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, আদালতের বাইরে বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) জন্য গঠিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টারের (বিয়াক) প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ এ (রুমি) আলী, সরকারি-বেসরকারি ও বিদেশী খাতের ৫৭টি ব্যাংকের শীর্ষ নির্বাহীরা অংশ নেন। ওই বৈঠকে ব্যাংক এমডিরা স্বেচ্ছায় ঋণখেলাপিদের সামাজিকভাবে বয়কটের আহ্বান জানান। এজন্য তাদের পক্ষ থেকে কিছু কর্মপন্থাও তুলে ধরা হয়।

এই বিভাগের আরো খবর :

সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার উদ্যোগ ব্যাংক ঋণের সুদের হার
বাংলাদেশ পিছিয়ে, ভারতের অংশে শেষ
গণসুবিধা দিয়ে নীতিমালা জারি ঋণখেলাপিদের
শিল্পনীতিতে অগ্রাধিকার পাবে বাইসাইকেল, ভেষজ পণ্য
'শিল্প খাতকে বাড়তি সুবিধা দিতে বাজেটে করহার সংশোধন করা হবে'
"অনুমোদন পাওয়া ব্যাংক সম্পর্কে কোনো তথ্য নেই অর্থমন্ত্রীর কাছে!"
বাংলাদেশ ব্যাংক ভালো গ্রাহকদের খেলাপি বানাচ্ছে
দেশের ইতিহাসে রেকর্ড দামে বিক্রি হলো ‘বস’ ও ‘মেসি’
শেয়ার ব্যবসা করতে পারবে মার্চেন্ট ব্যাংক ও এমডিরা
নতুন ঋণ গ্রহণের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়লো ঋণ খেলাপিদের
মাত্র ১০ টাকা খাসি, গরুর দাম ২০০ টাকা!
৬ মাসে রাজস্ব আদায় ১০১৮০০ কোটি টাকা
রাজধানীতে সবজির বাজারে আগুন
ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত