প্রথমবার্তা প্রতিবেদক:

বানভাসি মানুষের পাশে দাঁড়াতে রাজশাহী, রংপুর, সিলেট, ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগে পাঁচটি ত্রাণ কমিটি হচ্ছে। আজ মঙ্গলবার থেকেই এসব কমিটি কার্যক্রম শুরু করছে। গতকাল সোমবার বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। বিএনপির কেন্দ্রীয় ত্রাণ কমিটির আহ্বায়ক স্থায়ী কমিটি সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এসব কথা জানান।

টুকু সাংবাদিকদের বলেন, ‘সারা দেশে যে ভয়াবহ বন্যা শুরু হয়েছে তাতে করে মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমরা দলের জাতীয় ত্রাণ কমিটি গঠন করেছি। প্রতিটি বিভাগে ত্রাণ কমিটি পরিচালনার জন্য একটি করে কমিটি গঠন করা হয়েছে।

সেই কমিটিগুলোর নেতৃত্ব দেবেন দলের সিনিয়র নেতৃবৃন্দ এবং তাঁদের সঙ্গে সমন্বয়কারী হিসেবে থাকবেন সাংগঠনিক সম্পাদকবৃন্দ। এ ছাড়া প্রতিটি জেলাতেও একটি করে ত্রাণ কমিটি থাকবে। আগামীকাল (আজ মঙ্গলবার) থেকে রিলিফ কমিটি কাজ শুরু করবে। এই টিমের সঙ্গে একটা করে মেডিক্যাল টিম থাকবে, আমরা ভ্রাম্যমাণ মেডিক্যাল ক্যাম্প করব।’

তিনি বলেন, রংপুর বিভাগে ত্রাণ কমিটি আগামী ২৭ জুলাই লালমনিরহাট ও কুড়িগ্রাম এবং ২৮ জুলাই গাইবান্ধায় ত্রাণ কার্যক্রম পরিচালনা করবে।