প্রথমবার্তা প্রতিবেদক: গত কয়েক বছরের তুলনায় এবার রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বর মারাত্মক আকার ধারণ করেছে। ঢাকায় ডেঙ্গুজ্বরের প্রকোপ অতীতের যেকোন সময়ের তুলনায় বেশি।

 

 

 

 

 

 

গত দুই সপ্তাহে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে শিশু, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং চিকিৎসকসহ অন্তত আটজন মারা গেছেন। স্বাভাবিকভাবেই ডেঙ্গুজ্বর নিয়ে মানুষের মাঝে প্রবল উদ্বেগ তৈরি হয়েছে। মশা এখন মানুষের কাছে এক আতঙ্কে পরিণত হয়েছে।

 

 

 

 

 

এ মুহূর্তে আমাদের যেটা করা উচিত তা হলো এডিস মশার বংশবিস্তার করাকে বাধাগ্রস্ত করা বা বিনষ্ট করা। আমরা হয়তো জানিনা যে আমরা নিত্তনৈমিত্তিক জীবনে ইউজ করি এমন একটি কেমিক্যাল এডিস মশার ডিম, লার্ভা (larvae) বা পিয়ুপা (pupae) কে মারতে যথেষ্ট কার্যকর।

 

 

 

 

 

 

তা হলো সোডিয়াম হাইপোক্লোরাইট। এটা ব্লীচ নামেও পরিচিত। বাজারে সোডিয়াম হাইপোক্লোরেট, Clorox (ক্লোরক্স) নামে বিক্রি হয়। এর দাম খুব-ই কম।

 

 

 

১.৫ গ্যালন পানিতে মাত্র দুই চা-চামচ ব্লীচ মেশালেই বদ্ধ পানির মশার ডিম, লার্ভা বা পিয়ুপা মারা যাবে এবং এডিস মশার বংশবৃদ্ধি নষ্ট হবে। বাজারে যেই পার্সেন্টেইজের সোডিয়াম হাইপোক্লোরাইট বিক্রি হয় তা ব্যবহার করলে মশার ডিম ফার্দার বংশবিস্তার করতে পারে না!

 

 

 

 

 

 

লার্ভাগুলো সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহারের আনুমানিক ২৫ মিনিট থেকে ৫ ঘন্টার মধ্যে মারা যায়, এবং পিউপাগুলো ৫ ঘন্টা থেকে ২০ ঘন্টার মধ্যে মারা যায়। তবে মনে রাখবেন, সোডিয়াম হাইপোক্লোরেট একটি পূর্ণাংগ মশাকে মারতে পারে না।

 

 

 

 

 

 

বাজারে এক লিটার Clorox এর দাম মাত্র ৩২০ টাকা। উপরের হিসাব অনুযায়ী আপনি এক লিটার Clorox আনুমানিক ৮৫০ লিটার পানির সাথে মিশিয়ে মশার মারণাস্ত্র বা মশার শরবত বানাতে পারবেন যা আপনি যে বিল্ডিং বা বাসায় থাকেন তার আশে-পাশের বদ্ধ পানিতে জন্মানো মশার ডিম, লার্ভা বা পিউপাকে মারার জন্যে more than enough. REMEMBER ONLY Tk.320.

 

 

 

 

 

এছাড়াও, 15% apple cider vinegar এর সাথে 85% পানি মিশিয়ে বদ্ধপানিতে দিলেও মশার লার্ভা মারা যাবে।

 

 

 

 

তাই, আসুন যত তাড়াতাড়ি সম্ভব মশার বংশবৃদ্ধি বিনাশ করি, কারণ prevention is better than cure!!!