10 / 100 SEO Score

প্রথমবার্তা প্রতিবেদক: কাজের চাপ আর ব্যস্ততা এতটাই যে দম ফেলার সময় নেই।  তাই রোজ দু-বেলা রান্না করতে ইচ্ছে করে না। ফ্রিজেই রেখে দিলেন ভাত, তরকারি। এবেলার অবশিষ্টটা অন্য বেলা গরম করে খেয়ে নেবেন। এখানেই ভুল করছেন আপনি। ডেকে আনছেন বিপদ। বিশেষজ্ঞরা বলছেন, বারবার খাবার গরম করে খেলে স্বাস্থ্যের জন্য তা খুবই ঝুঁকিপূর্ণ। তার মধ্যে ভাত কখনওই বারবার গরম করে খাওয়া উচিত নয়।

 

 

 

 

‘ব্যাসিলাস সেরেয়াস’ নামক ব্যাকটেরিয়ার বিষাক্ত ‘টক্সিন’ চাল সেদ্ধ করে ভাত রান্নার পরও বেঁচে থাকে। এই ভাত ঘরের তাপমাত্রায় রেখে দিলে ব্যাকটেরিয়া বংশ বিস্তার করে। ভাত যখন পুনরায় গরম করা হয় তখন এই ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে উঠে।

 

 

 

 

 

শুধু সেদ্ধ করা ভাতই নয়, বাসি ফ্রায়েডরাইসেও এই ব্যাকটেরিয়া সক্রিয় হতে পারে। বাইরের রেস্টুরেন্ট থেকে বাড়িতে কিনে আনা খাবার পুনরায় গরম করে খেলে ব্যাকটেরিয়ার ‘টক্সিন’ সক্রিয় হয়। ফলে ডায়েরিয়া, বমি, আমাশয়-সহ নানা ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। তাই সবসময় টাটকা খাবার খাওয়াই আদর্শ।

 

 

 

 

পাশাপাশি রান্না করা যে কোনও খাবার নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। যে কোনও খাবার পুনরায় গরম করা হলে তা দ্রুত ঠান্ডা করতে হবে। এতে ব্যাকটেরিয়া সক্রিয় হওয়ার সম্ভাবনা কমে।