প্রথমবার্তা, নিজস্ব প্রতিবেদক:    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার প্রক্রিয়া শুরু করতে সিনেটের ১০০ আইনপ্রণেতা শপথ নিয়েছেন। বৃহস্পতিবার এ শপথ গ্রহণ অনুষ্ঠিত। খবর বিবিসি’র।

 

 

 

 

‘নিরপেক্ষ বিচারের জন্য’ যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস তাদেরকে শপথ বাক্য পড়ান।অভিশংসনের জন্য মূল বিচারপ্রক্রিয়া শুরু হওয়ায় আগামী কয়েক সপ্তাহের মধ্যে সিনেটররা সিদ্ধান্ত নেবেন, শপথ ভঙ্গের কারণে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে পদত্যাগে বাধ্য করা হবে কিনা।

 

 

 

 

 

২১ জানুয়ারি শুরু হতে যাচ্ছে এই বিচার।জুরি হিসেবে শপথ নেওয়া সিনেটরদের মধ্যে ৫৩ জন রিপাবলিকান, ৪৫ জন ডেমোক্রেট ও দুজন স্বতন্ত্র।সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল শপথের পর ট্রাম্পের কাছে সমন পাঠানোর উদ্যোগ নেন।

 

 

 

 

শনিবার সন্ধ্যা ৬টার মধ্যে ট্রাম্পকে সমনের জবাব সিনেট বিষয়ক মন্ত্রীর কাছে পাঠাতে হবে।ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে হলে জুরিদের দুই তৃতীয়াংশের ভোট লাগবে। তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে তার প্রতি সমর্থনটাই বেশি।

 

 

 

 

 

 

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি গত বছর ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের মনোনয়নপ্রত্যাশী জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির তদন্তে চাপ প্রয়োগ করেছিলেন। এমনকি এর জন্য তিনি ইউক্রেনকে সামরিক সহায়তা বন্ধেরও হুমকি দিয়েছিলেন। তবে ট্রাম্প এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

এই বিভাগের আরো খবর :

আপিল করবে বিসিবি ৩ ক্রিকেটারের শাস্তি কমাতে.....
খালার কাছেই বড় হয়েছেন ছোটবেলার মা হারানো আফিফ
'স্বজনদের সঙ্গে মোবাইলে কথা বলার সুযোগ পাবেন কয়েদিরা'
৩-৬ মে ড্যাফোডিল ইন্টান্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে ২১তম ইন্টারন্যাশনাল কনভেনশন অন স্টুডেন্টস...
দেড় কোটি টাকা করের নোটিশ বস্তির দিনমজুরকে
মিরপুর ১২ নম্বরে বস্তির আগুন নিয়ন্ত্রণে
বড় পরিবর্তন আসছে সম্পাদকমণ্ডলীতে!
এরপর কে আ. লীগে আতঙ্ক?
কোটি টাকার ত্রাণ নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে আঁখি আলমগীর
হিলিতে সাড়ে ৪শ পিচ ইয়াবাসহ ২ জন আটক
বিনা টিকিটে ট্রেনে চড়ায় ১৯৫৪ রেলযাত্রীকে জরিমানা
এবার সৌদি সংস্কৃতি সংস্থার শীর্ষ পদে ৩ নারী!
৪৮ ঘণ্টার আলটিমেটাম নুরের ওপর হামলার বিচারে
হৃদরোগে আক্রান্ত ওমর সানীকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হচ্ছে
ওখানে শুয়ে আছেন শ্রীদেবী, তেরঙায় ঢাকা