প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :ফ্রুট কেক জনপ্রিয় একটি খাবার। ছেলে-বুড়ো সবার পছন্দের তালিকায় থাকতে পারে মজাদার এই খাবারটি। আপনি ঘরে বসেই  ফ্রুট কেক তৈরী করতে পারেন।

সবধরনের ফল দিয়েই বানানো যায় ফ্রুট কেক। এবার আসুন, জেনে নিই কীভাবে বানাবেন মজাদার ফ্রুট কেক।

উপকরণ :
বাদাম কুচি– ২ টেবিল চামচ, ফলের কুচি ৩/৪ কাপ, আলমন্ড এসেন্স– ১ চা চামচ, দুধ– ১/২ কাপ, ময়দা– ২ কাপ, চিনি– ১ কাপের একটু বেশি, ডিম– ৩ টি, বেকিং পাউডার– ৩ চা চামচ, ওভালটিন– ৩ টেবিল চামচ, গলানো ঘি– ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স– ১ চা চামচ।

প্রক্রিয়া :
১. প্রথমে একটি বাটিতে ডিমগুলো গুলিয়ে নিন। এরপর এর সাথে চিনি ভালো করে গুলিয়ে নিন। এবার গলানো ঘি, দুধ, ভ্যানিলা এসেন্স, আলমন্ড এসেন্স দিয়ে ভাল করে মাখান। এবার অন্য একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, ওভালটিন চালনি দিয়ে চেলে নিন। ফলের কুচি ও কিসমিসের মধ্যে ওভালটিন মেশানো ময়দা ১-২ টেবিল চামচ দিয়ে একটু মেখে নিন।

২. ডিমের মিশ্রণের মধ্যে ময়দা দিয়ে হালকা নেড়ে ফলের কুচি আর কিসমিস দিয়ে মিশিয়ে নিন। এরপর বেকিং প্যানে একটু ঘি মাখিয়ে অল্প ময়দা দিয়ে চারদিকে ছড়িয়ে নিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিয়ে ওপরে বাদাম কুচি ছড়িয়ে দিন। এবার ১৫ থেকে ২০ মিনিট প্রি-হিট করা ওভেনে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ১ ঘণ্টা ২০ মিনিট  গরম করুন। গরম হওয়ার পর কেক বের করে নিন। এরপর পুরোপুরি ঠাণ্ডা করে স্লাইস করে পরিবেশন করুন।

তথ্যসূত্র: টেষ্ট অব হোম