প্রথমবার্তা ডেস্ক রিপোর্ট :    জেনে রাখুন লিভার নষ্ট- আমাদের দেহের প্রধান অঙ্গপ্রত্যঙ্গগুলোর মধ্যে লিভার অন্যতম।দেহের স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় লিভারের সুস্থতা অনেক জরুরী। সে হিসেবে আমাদের দেহের সুস্থতা অনেকাংশে নির্ভর করে লিভারের উপরেই।

 

 

 

কিন্তু আমাদেরই কিছু বাজে অভ্যাসের কারণে প্রতিনিয়ত মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে লিভার। এরই ফলাফল হিসেবে লিভার ড্যামেজের মতো মারাত্মক সমস্যায় ভুগতে দেখা যায় অনেককেই।অনেকে জেনে বুঝে, আবার অনেকেই না জেনে কিছু বাজে কাজের মাধ্যমে দেহের দ্বিতীয় বৃহত্তম এই অঙ্গটি নষ্ট করে ফেলছেন ধীরে ধীরে।

 

 

 

 

লিভার নষ্ট হবার প্রধান ১০ কারণ: -রাতে খুব দেরিতে ঘুমাতে যাওয়া ও সকালে দেরি করে ঘুম থেকে ওঠা। -সকালে মূত্রত্যাগ ও পর্যাপ্ত পানি পান না করা।-অতিরিক্ত খাবার খাওয়া।-সকালে নাস্তা না করা।-মাত্রাতিরিক্ত ওষুধ সেবন করা।-প্রিজারভেটিভ, ফুড কালার ও খাবার মিষ্টি করতে কৃত্রিম সুইটেনার ব্যবহার করা খাবার বেশি খাওয়া।-রান্নায় অস্বাস্থ্যকর তেল ব্যবহার করা।-ভাজা-পোড়া জাতীয় খাবার বেশী খাওয়া ও ভাজার সময় অতিরিক্ত তেল ব্যবহার করা।-মাত্রাতিরিক্ত যে কোন কিছুই ক্ষতিকর। খুব বেশি পরিমাণে কাঁচা খাদ্য খাওয়ার অভ্যাসও লিভারের ওপর চাপ সৃষ্টি করে।