১৪ নভেম্বর ২০১৭, মঙ্গলবার

‘নভো নরডিস্ক এর দেশজুড়ে দেড়শো র‌্যালি’ ডায়াবেটিস প্রতিরোধে দরকার সচেতনতা

ঢাকা, বাংলাদেশ ১৪ নভেম্বর, ২০১৭:
আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। অ-সংক্রামিত এই রোগটি সম্পর্কে সচেতনতা তৈরি করতে দেশজুড়ে পালিত হচ্ছে নানা ধরনের কর্মসূচী। সামাজিক সচেতনতা এবং রোগিদের পরামর্শসহ প্রায় বছর ব্যাপী সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যেমে দিবসটি পালিত হয়েছে। এই সচেতনতামূলক কার্যক্রম চলবে আগামী বছরের জুন পর্যন্ত।

 

 

 

ডায়াবেটিস দিবস উপলক্ষে সচেতনতামূলক কাজের উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিকভাবে ডায়াবেটিস নিয়ে কাজ করা ইনসুলিন প্রস্তুত কারক প্রতিষ্ঠান নভো নরডিস্ক। আজকের এই অনুষ্ঠানটি আয়োজন করেন নভো নরডিস্ক এর সহযোগিতায় ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

 

 

 

 

 

 

যৌথভাবে এই উদ্যোগের অংশ হিসেবে আজ সারাদেশে আয়োজন করা হয়েছে ১৫০ টি র‌্যালির। সবচেয়ে বড় র‌্যালিটি হয়েছে রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে। এতে অংশ নেন, চিকিৎসক, স্বাস্থকর্মী, শিশু ও নানা পেশার মানুষ।

এ বছরের ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘নারী ও ডায়াবেটিস’। তাই দিবসটির প্রতিপাদ্যকে সামনে রেখে ১৫ হাজার গর্ভবতী নারীদের ডায়াবেটিস পরীক্ষা, পাঁচ হাজার ডায়াবেটলজিস্ট এবং দুই হাজারেরও বেশি স্ত্রীরোগ বিশেষজ্ঞদের ডায়াবেটিস ও আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

শুধু তাই নয়, নভো নরডিস্কের উদ্যোগে রাজধানীর শিশুদের ডায়াবেটিস চিকিৎসার হাসপাতাল (চেঞ্জিং ডায়বেটিস ইন চিলড্রেন প্রকল্প) বারডেম ২ তে আয়োজন করা হয়েছে একটি সচেতনতামূলক অনুষ্ঠান। বিশ্বের সবচেয়ে বড়, শিশুদের ডায়াবেটিস চিকিৎসার হাসপাতাল বারডেম ২ তে ডায়াবেটিস আক্রান্ত শিশুদের ও তাদের পরিবারের সদস্যদের জন্য সচেতনতা বাড়ানো ও উৎসাহ প্রদান করা হয়েছে কিভাবে ডায়াবেটিস নিয়েও ভাল থাকা যায়।

এ সময় ড্যাব সভাপতি একে আজাদ খান বলেন,‘ডায়াবেটিস নিয়ন্ত্রন ও প্রতিরোধ করার একমাত্র উপায় এ সম্পর্কে শিক্ষা এবং সচেতনতা।’

নভো নরডিস্ক এর ব্যবস্থাপনা পরিচালক আনন্দ শেঠি বলেন, ‘আমাদের চুড়ান্ত লক্ষ হচ্ছে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা যাতে করে ডায়াবেটিকে প্রতিরোধ, সনাক্তিকরণ, সঠিক ব্যবস্থাপনা করে মানুষ স্বাভাবিক জীবন যাপন করতে পারেন।’

অনুষ্ঠানে নভো নরডিস্ক এর হেড অব মার্কেটিং ডা. মোহাম্মাদ সাইফুল বলেন,‘ নভো নরডিস্ক চায় ডায়াবেটিসের সঙ্গে বসবাস করা সবারই জীবনের পরিবর্তণ করতে। যাতে সবাই একটা স্বাভাবিক জীবন যাপন করতে পারেন। একই সঙ্গে সাধ্যর মধ্যে চিকিৎসা ও সচেতনা বাড়াতে বদ্ধ পরিকর আমরা।’

উল্লেখ্য, আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন এর মতে, ২০১৭ সালে বাংলাদেশে বসবাসকারী মোট ৬.৯ মিলিয়ন মানুষের ডায়াবেটিস রয়েছে ।

You must be logged in to post a comment Login



মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner