প্রথমবার্তা, প্রতিবেদক  বঙ্গোপসাগরের গভীরে অবস্থানরত ঘূর্ণিঝড় পিথাই আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। তবে এটি বর্তমানে ভারতের অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল ও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, সন্ধ্যা ৬টায় প্রবল ঘূর্ণিঝড় পিথাইয়ের অবস্থান ছিল চট্টগ্রাম বন্দর থেকে ১৪১৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৩৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১২৮৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে।

 

 

 

 

 

ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

 

 

 

 

ঘণ্টায় ৯৫ কিলোমিটার গতির বাতাসের বেগ নিয়ে ঝড়টি ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ভারতীয় আবহওয়া অধিদফতর এমনটাই বলছে। তাদের মতে, পিথাই আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে সোমবার বিকাল নাগাদ কাকিনাদা এলাকা দিয়ে অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে।

 

 

 

 

 

 

ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১০০ কিলোমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। উপকূল অতিক্রম করার পর বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে এ ঘূর্ণিঝড় ওইদিনই গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

এই বিভাগের আরো খবর :

পদোন্নতি পাওয়ার পরও ১২ ডিসিকে স্বপদে বহাল
জাপানের পররাষ্ট্রমন্ত্রী টারো কোনোর মিয়ানমার সফর রোহিঙ্গা বিষয়ে জাপানের গভীর উদ্বেগ প্রকাশ, প্রত্যাব...
সাবেক স্বামী ও নতুন প্রেমিকের সঙ্গে একবাড়িতে বসবাস
সাকিবের সেঞ্চুরিতে কাঁদলেন শিশির
এক মেয়ের বিয়ে দিয়ে অন্য মেয়ের লাশ দেখতে গেলেন মা
জন্মদিনে ৩১টি গাছ লাগালেন নায়িকা
শাহরুখের বাগান বাড়ি বেনামি সম্পত্তি
গণতন্ত্র পুনরুদ্ধারে মাঠে থাকার ঘোষণা ছাত্রদলের
সিরিয়ার শিশুদের নিয়ে রনিমের গান
ইংল্যান্ড ফাইনালে....
বিয়ে রোবটের সঙ্গে!
উপ নির্বাচনে সুন্দরগঞ্জ ১ আসনে ডাঃ সফিউল আলমের বিকল্প নেই
সিলেটে গরু ও পিকআপ গাড়িসহ দুই চোর আটক
গাইবান্ধায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ১১
চীন থেকে আসা কেউ করোনা ভাইরাসে শনাক্ত হয়নি: স্বাস্থ্য অধিদফতর