প্রথমবার্তা, প্রতিবেদক:  সরকার বেসরকারি খাতে ৫টি সোলার বিদ্যুৎ ও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প স্থাপনের অনুমোদন দিয়েছে । সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সোমবার (২৪ ডিসেম্বর) এ ছয়টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ওই বৈঠকের সভাপতিত্ব করেন।
 

 

 

 

 

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম জানান, পঞ্চগড়ের দেবীগঞ্জে ৪৭ মেগাওয়াট, জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট, মৌলভীবাজার সদর উপজেলার মহুরী বাঁধ এলাকায় ১০ মেগাওয়াট, নীলফামারী ডিমলা ৫০ মেগাওয়াট ও ফেনীর সোনাগাজী উপজেলার মহুরী বাঁধ এলাকায় ৩০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 

 

 

 

প্রকল্পগুলো বাস্তবায়ন করতে ব্যয় হবে ১ হাজার ৪৭১ কোটি টাকা। সরকার প্রতিটি প্রকল্প থেকে বিদ্যুৎ ক্রয় করবে । এর মধ্যে জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট থেকে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৪ পয়সা হারে ক্রয় করা হবে । দেবীগঞ্জে প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৯ টাকা হারে, পঞ্চগড়ের ২০ মেগাওয়াট ক্ষমতা প্রকল্প থেকে ৮ টাকা ৬০ পয়সা হারে, নীলফামারী ডিমলা প্রকল্প থেকে ৮ টাকা ৯৬ পয়সা হারে, মহুরী বাঁধ সোলার বিদ্যুৎ প্রকল্প থেকে ৮ টাকা ৮০ পয়সা হারে, সোনাগাজী উপজেলার মহুরী বাঁধ প্রকল্প থেকে ৮ টাকা ৮৮ পয়সা হারে বিদ্যুৎ ক্রয় করবে সরকার।