প্রথমবার্তা,প্রতিবেদকঃ  বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের অধীনে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত রেল নির্মাতা প্রতিষ্ঠান পিটিইনকা থেকে কেনা ২৫০টি যাত্রীবাহী কোচের প্রথম চালান আসবে এ মাসের শেষে। জানুয়ারির শেষ সপ্তাহে ১৫টি ব্রডগেজ কোচ চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে।এরপর ফেব্রুয়ারিতে ১৮টি কোচ এবং তৃতীয় চালানে ১৭টি ব্রডগেজ কোচ আসার কথা রয়েছে। প্রথম চালানে ৫০টি ব্রডগেজ কোচ আসার পর এপ্রিল থেকে আসা শুরু হবে মিটারগেজ কোচগুলো।

 

 

 

 

 

পর্যায়ক্রমে ইন্দোনেশিয়া থেকে ২৫০টি কোচ বাংলাদেশে আসবে। এতে বাংলাদেশ রেলওয়ে আগের চেয়ে অনেক সমৃদ্ধ হবে বলে আশা করছেন রেল কর্মকর্তারা।এপ্রিল থেকে প্রতি মাসে ২২টি করে মিটারগেজ কোচ আসবে বাংলাদেশে। এভাবে ২০২০ সালের মে মাসের মধ্যে সব কোচ বাংলাদেশে চলে আসার কথা রয়েছে।গত ২১ নভেম্বর ক্যারেজ সংগ্রহ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উৎপাদনকারী কোম্পানি পিটিইনকার কারখানা পরিদর্শন করেন। আটদিনের ওই সফরে বিভিন্ন টাইপের কোচের নকশা ও প্রস্তুতকৃত একটি করে কোচ পরীক্ষা করে তারা চূড়ান্ত অনুমোদন দেন।

 

 

 

 

 

 

 

 

২৫০টি কোচ আমদানিতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) দিচ্ছে ১ হাজার কোটি ৮৬ লাখ টাকা এবং বাংলাদেশ সরকার ব্যয় করছে ৩৭৪ কোটি টাকা। অর্থাৎ প্রতিটি কোচ আমদানিতে বাংলাদেশ রেলওয়ের খরচ হচ্ছে সাড়ে ৫ কোটি টাকা।