প্রথমবার্তা,প্রতিবেদকঃ   সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে সপ্তাহ শুরু হয়েছে। দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধির সঙ্গে লেনদেনও বেড়েছে। ডিএসইর সূচক গত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ।

 

 

 

 

 

 

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭৩ কোটি ৯৪ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৬৩ পয়েন্ট। দিন শেষে সার্বিক সূচক দাঁড়ায় পাঁচ হাজার ৮৬০ পয়েন্টে, যা বিগত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ। সর্বশেষ ডিএসইর সূচক ২০১৮ সালের ৯ এপ্রিল গতকালের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইর সূচক ছিল পাঁচ হাজার ৮৭৯ পয়েন্ট। আগের দিন বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮৯৭ কোটি ৫৭ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১ পয়েন্ট।

 

 

 

 

 

 

এদিকে খাতভিত্তিক হিসাবে দেখা যায়, ব্যাংক খাতে ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। রবিবার ব্যাংক খাতের ৩০টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৩টির বা ৭৭ শতাংশের, শেয়ারের দাম কমেছে দুটির বা ৭ শতাংশের আর পাঁচটি কম্পানির বা ১৬ শতাংশের শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। শেয়ারের দাম সর্বোচ্চ বেড়েছে ব্র্যাক ব্যাংকের। ব্যাংকটির শেয়ারের দাম ৩.২০ টাকা বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা বেড়েছে ট্রাস্ট ব্যাংকের আর তৃতীয় সর্বোচ্চ ০.৭০ টাকা বেড়েছে উত্তরা ব্যাংক ও রূপালী ব্যাংকের।

অপর সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ২৩ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১০৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪ কোটি ২২ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হওয়া ২৭৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, দাম কমেছে ৭০টির আর অপরিবর্তিত রয়েছে ২৫ কম্পানির শেয়ারের দাম।