প্রথমবার্তা,প্রতিবেদকঃ    সিরিয়া ও মধ্যপ্রাচ্যের যুদ্ধাঞ্চলে সামরিক ব্যক্তি এবং সরঞ্জাম পরিবহনের দায়ে একটি ইরানি এয়ারলাইনসের অনুমোদন বাতিল করেছে জার্মানি।ইরানি এয়ারলাইনস নিষেধাজ্ঞা আরোপে ব্যাপক মার্কিন চাপে দেশটি এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

 

 

 

২০১১ সালে ইরানের মাহান বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। অভিযোগ ছিল- মাহান এয়ারলাইনস ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে অর্থনৈতিক ও অন্যান্যভাবে সহায়তা করছে। পরবর্তী ইউরোপীয় মিত্র দেশগুলোকেও একই পথ অনুসরণ করতে চাপ দিতে থাকে যুক্তরাষ্ট্র।জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানায়, এয়ারলাইনসের ওপর জার্মানির নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হবে।

 

 

 

 

মার্কিন অর্থমন্ত্রী স্টেভ মানুচিন সোমবার বলেন, মাহান ওয়ারলাইনসের অবতরণের অধিকার কেড়ে নিতে জার্মানির সিদ্ধান্ত যথাযথ বলে বিবেচনা করছেন তিনি।এই সংস্থাটির বিমানে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সরঞ্জাম ও সেনাদের সিরিয়ায় পরিবহন করা হয়। তাদের ওপর সন্ত্রাসবাদের সংশ্লিষ্ট মাঝারি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তারা চাচ্ছে- বিশ্বের অন্যান্য দেশেও একই পথ অবলম্বন করুক।

 

 

 

 

তবে এ নিষেধাজ্ঞা নিয়ে রয়টার্সের সঙ্গে তাৎক্ষণিক মন্তব্য করতে চায়নি মাহান এয়ারলাইনস।ইরানের প্রথম ব্যক্তি মালিকানার এয়ারলাইন মাহান ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছে। দেশটির সবচেয়ে বড় বিমান বহরও তাদের। ইতালি, স্পেন, ফ্রান্স ও গ্রিসসহ বিভিন্ন ইউরোপীয় দেশে এ বিমানের যাতায়াত রয়েছে।

এই বিভাগের আরো খবর :

রং বেরংয়ের বৈচিত্র্যময় টুপিতে নরেন্দ্র মোদি
দেশি-বিদেশি খাবার নিয়ে গুলশানে ‘লা ন্যুই ফিউশন’
রাজধানী আরও তিনটি সিনেপ্লেক্স
ফিরে এল পুলিশ পাপিয়াকে গ্রেফতার করতে গিয়ে
বার্সেলোনাই সেরা : মেসি
আপনার ভাগ্য বদলে দিবে হিন্দুধর্মের যেসব চিহ্ন
পার্লামেন্টে যে বক্তব্য দিয়ে মিমি ঝড় তুললেন
মাহতাব চৌধুরীসহ ১৩ আসামির পক্ষে যুক্তি উপস্থাপন
সে আমার পা, আমি তার চোখ- অন্ধের কাঁধে ‘পদহীন’ নারী; অতঃপর দুর্গম পাহাড়ে
কারও হুমকিতে ডিসিদের বিচলিত না হওয়ার পরামর্শ ইসির
ঝিনাইদহে ইউএনও’র মোবাইল সিম ক্লোন করে টাকা দাবী
৫০ জন কারাগারে, আটজন রিমান্ডে
প্রাচীন যে সব স্থাপত্যে জড়িয়ে আছে রহস্য (পর্ব-২)
কর্তিত ওভারের ম্যাচে ফিল্ডিংয়ে ভারত
ছিন্নভিন্ন হবে উপকূল জিএফএস মডেলে এগুলে(ভিডিওসহ)